অমুসলিমদের নাগরিকত্ব দেবে ভারত সরকার

আন্তর্জাতিক : বাংলাদেশসহ তিনদেশ থেকে যাওয়া অমুসলিমদের নাগরিকত্ব দিবে ভারত।  ভারতের নাগরিকত্ব সংশোধনী বিল কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাস হয়েছে। বুধবার পাস হওয়া বিলটি কার্যকর হলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে অবৈধভাবে থেকে যাওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেবে দেশটির সরকার।

আগামী সপ্তাহে লোকসভায় বিলটি উত্থাপন করা হবে। এসব দেশের হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পারসি এবং খ্রিস্টান ধর্মাবলম্বীদের নাগরিকত্ব দিতে এই আইনটি সংশোধন করতে চায় মোদি সরকার। লোকসভায় পাস করতে বিজেপির সব এমপিকে আগামী অধিবেশনে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

এই বিলে বলা হয়েছে, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে যেসব অমুসলিম নাগরিক ধর্মীয় পীড়নের কারণে এ দেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন, তাঁদের নাগরিকত্ব দেবে সরকার। বিলে প্রতিবেশী দেশ থেকে আসা মুসলমানদের বিষয়ে কী সিদ্ধান্ত নেওয়া হবে, তা উল্লেখ করা হয়নি। ধর্মের ভিত্তিতে কেন ওই ভেদাভেদ, তা নিয়ে ইতিমধ্যে আপত্তি জানিয়েছে বেশির ভাগ বিরোধী দল।

এর আগে, নাগরিকত্ব বিলটি লোকসভায় পাস হয়। সেসময় লোকসভা ভেঙে যাওয়ায়, রাজ্যসভায় উত্থাপনের আগেই বিলটি রদ হয়ে যায়।

এদিকে, বিল পাসের পর আসামে বিক্ষোভ হয়েছে। মঙ্গলবার বিজেপির এক সভায় রাজনাথ সিং বলেন, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান মুসলিম রাষ্ট্র হওয়ায়, এসব দেশে অমুসলিমরা নিপীড়নের শিকার।

আপনার মতামত জানানঃ