একদিনে দেশে আরও ৪৮ জনের মৃত্যু : শনাক্ত ২,৬৯৫

ঢাকা অফিস : নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় দেশে ৪৮ জনের মৃত্যু হয়েছে। আর, করোনা আক্রান্ত হিসেবে নতুন করে শনাক্ত হয়েছেন ২ হাজার ৬৯৫ জন।
এ নিয়ে দেশে করোনায় মোট ৩ হাজার ৮৩ জনের প্রাণহানি হলো। আর, এই প্রাণঘাতী ভাইরাসে মোট শনাক্তের সংখ্যা দাঁড়ালো ২ লাখ ৩৪ হাজার ৮৮৯ জন। এ পর্যন্ত পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২০.১৮ শতাংশ।

দেশে করোনা শনাক্ত হওয়ার ১৪৫তম দিনে আজ বৃহস্পতিবার (৩০ জুলাই), রাজধানীর মহাখালীস্থ স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ সকল তথ্য জানান, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। এসময় তিনি জানান, গত ২৪ ঘন্টায় সারা দেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৬৬৭টি। আর নমুনা পরীক্ষা করা হয়েছে ১২,৯৩৭টি। এর মধ্যে ২,৬৯৫ জনের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে। যেখানে পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২০.৮৩ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ১১ লাখ ৬৪ হাজার ১৯৫টি।

নাসিমা সুলতানা আরও জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৬৬৮ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৬.৬১ শতাংশ। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়ালো ১ লাখ ৩২ হাজার ৯৬০ জন।

গত বছরের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় গত ৮ই মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর। এরপর থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত শনাক্তকৃত রোগীর সংখ্যা অনেকটাই সমান্তরাল ছিলো। কিন্তু তারপর থেকে বেড়েই চলেছে রোগীর সংখ্যা। এরমধ্যেই দুই মাসের বেশি সময় ধরে চলা সাধারণ ছুটি তুলে নেয় সরকার। সারা দেশে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে গণপরিবহণ চলাচল। শপিং মল, বাজার, দোকানপাট খোলা রাখার সময়সীমাও বাড়ানো হয়েছে।

এদিকে, বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৬ লাখ ৭০ হাজার ছাড়িয়েছে। এতে শনাক্ত হয়েছেন ১ কোটি ৭২ লাখের বেশি মানুষ। তবে, ১ কোটি ৭ লাখের বেশি মানুষ করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন।

আপনার মতামত জানানঃ