কঙ্গোয় ৭০০ যাত্রি নিয়ে নৌকাডুবি : মৃত্যু ৬০

মানস বিশ্বাস, আন্তর্জাতিকঃ আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব দ্য কঙ্গোর (ডিআর কঙ্গো) পশ্চিমাঞ্চলীয় কঙ্গো নদীতে ৭০০ যাত্রি নৌকাডুবির ঘটনায় অন্তত ৬০ জনের মৃত্যু হয়েছে। সরকারি কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত আরও কয়েকশ’ মানুষ নিখোঁজ রয়েছেন। খবর : আল জাজিরার।

মানবিক সহায়তা বিষয়ক মন্ত্রী স্টিভ বিকায়ি বলেছেন, দুর্ঘটনার সময় ওই নৌকাতে সাত শতাধিক যাত্রী ছিল। নৌকাটি মাই নমবি প্রদেশের লংগোলা ইকোতি গ্রামের কাছে ডুবে গেছে। এখন পর্যন্ত উদ্ধারকারী দল ৬০ জনের মরদেহ উদ্ধার করেছে। এ ছাড়া ৩০০ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। দুর্ঘটনার পর থেকে এখনো বহু মানুষ নিখোঁজ রয়েছে। রাজধানী কিনশাসা থেকে ইকুয়াটর প্রদেশের উদ্দেশে ওই নৌকাটি যাত্রা করেছিল।

স্টিভ বিকায়ি বলেন, অতিরিক্ত মালামাল ও ধারণক্ষমতার বেশি যাত্রী নেওয়ার কারণেই নৌকাটি দুর্ঘটনা কবলিত হয়।

কঙ্গোতে প্রায়ই নৌকাডুবির ঘটনা ঘটে থাকে। অতিরিক্ত যাত্রী ও মালপত্র বোঝাইয়ের কারণেই এসব দুর্ঘটনা ঘটে। এ ছাড়া নৌকায় করে যাতায়াত করা অধিকাংশ যাত্রীই লাইফ জ্যাকেট পরেন না। ফলে নৌকাডুবে গেলে অনেককেই বাঁচানো সম্ভব হয় না। গত মাসে কিভু লেকে একটি যাত্রীবাহী নৌকাডুবির ঘটনায় কমপক্ষে তিনজনের মৃত্যু হয়। এদের মধ্যে একজন নারী এবং বাকি দুইজন শিশু।

এর আগে গত বছরের মে মাসে কিভু লেকে অপর এক নৌকাডুবির ঘটনায় আট বছর বয়সী এক মেয়ে শিশুসহ ১০ জনের মৃত্যু হয়। ২০১০ সালের জুলাই মাসে পশ্চিমাঞ্চলীয় বানদুন্দু প্রদেশে একটি নৌকাডুবির ঘটনায় ১৩৫ জনের বেশি মানুষ প্রাণ হারায়।

আপনার মতামত জানানঃ