খুলনায় স্বাস্থ্য সমাবেশ অনুষ্ঠিত

খুলনা: খুলনা জেলা পর্যায়ে মা, নবজাতক ও শিশু স্বাস্থ্যসেবা ব্যবস্থায় জবাবদিহিতা শক্তিশালীকরণ এবং সেবাগ্রহীতাদের অধিকার নিশ্চিতকরণে সহায়তা প্রদান প্রকল্প স্বাস্থ্য বিষয়ক মতবিনিময় সভা (¯স্বাস্থ্য সমাবেশ) আজ বৃহস্পতিবার সকালে খুলনা স্কুল হেলথ ক্লিনিক সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনার বিভাগীয় পরিচালক (¯স্বাস্থ্য) ডাঃ সুশান্ত কুমার রায়।
প্রধান অতিথি বলেন, সরকারের গণমূখী ¯স্বাস্থ্যনীতির কারণে স্বাস্থ্য সেক্টরে ব্যাপক অগ্রগতি হয়েছে। চিকিৎসক ও রোগীদের মধ্যে দূরত্ব কমে এসেছে। প্রত্যন্ত অঞ্চলের মানুষের বিশেষ করে মা ও শিশুদের চিকিৎসাসেবা নিশ্চিত করার জন্য দেশব্যাপী ছয় হাজার মানুষের জন্য একটি কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছে সরকার। সেবা প্রদানে সকলকে অঙ্গীকার হয়ে কাজ করতে হবে। সেবার ক্ষেত্রে কোন অনিয়ম করা যাবে না। বাংলাদেশ সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করতে হলে সকলকে যার যার অবস্থান থেকে কাজ করে যেতে হবে।

খুলনার সিভিল সার্জন ডাঃ এএস এম আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন খুলনা পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক গুরু প্রসাদ ঘোষ, খুলনা ইউনিসেফের হেলথ অফিসার ডাঃ এস এম নাজমুল এবং স্বাস্থ্যসেবা গ্রহীতা ফোরামের সভাপতি এ্যাডভোকেট মোমিনুল ইসলাম। ¯স্বাগত জানান ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ আতিয়ার রহমান শেখ। প্রবন্ধ উপস্থাপন করেন এমএনসিএইচ প্রকল্পের সমন্বয়কারী অনিরুদ্ধ রায়। সভায় খুলনার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা এবং খুলনার ১০টি উপজেলার স্বাস্থ্যসেবা গ্রহীতা ফোরামের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়েভ ফাউন্ডেশনের সহযোগিতায় খুলনা জেলা স্বাস্থ্য বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে।

উল্লেখ্য,স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়াধীন জেন্ডার, এনজিও এবং স্টেকহোল্ডার পার্টিসিপেশন ইফনিট, হেলথ, ইকোনমিক ইফনিট এর পরামর্শ সহায়তা এবং কোরিয়া ইন্টারন্যাশনল কো-অপারেশন এজেন্সি এর অর্থায়নে ও ইউনিসেফ বাংলাদেশের কারিগরী সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ওয়েভ ফাউন্ডেশন’ এর আয়োজনে খুলনা এবং টাঙ্গাইল জেলায় মা, নবজাতক ও শিশু স্বাস্থ্যসেবা ব্যবস্থায় জবাবদিহিতা শক্তিশালীকরণ এবং সেবাগ্রহীতাদের অধিকার নিশ্চতকরণে সহায়তা প্রদান (এমএনসিএইচ) প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন করছে।

আপনার মতামত জানানঃ