খুলনা-মোংলা মহাসড়কে ভূমিহীনদের মানববন্ধন

রামপাল (বাগেরহাট) প্রতিনিধি : রামপাল উপজেলার বেলাই ব্রীজ এলাকায় খুলনা-মংলা মহাসড়কে ঘন্টাব্যপী ২ শতাধিক ভূমিহীন পরিবার পূর্নবাসন ও ক্ষতি পূরনের দাবীতে মানববন্ধন করেছে। রবিবার বিকাল ৪টায় মানববন্ধনে অংশগ্রহনকারী ক্ষতিগ্রস্থ পরিবাররা জানান, দীর্ঘ ৩০/৪০ বছর ধরে তাদের মধ্যে কেউ কেউ মহাসড়কের দুই পশে সড়ক ও জনপথের জায়গায় বসবাস করে আসছেন। হঠাৎ করে তাদের বিনা নোটিশে সড়কের জায়গা ছেড়ে দিতে চাপ প্রয়োগ করেন সড়ক ও জনপথ বিভাগের লোকেরা। ভূমিহীন শাহিন ইজারদার, আফজাল মীর, রোকন শেখ, ফিরোজ শেখ, আলেয়া বেগম, সুবিয়া বেগম ও আছিয়া বেগম সহ অনেকেই জানান, আমাদের কোন নিজস্ব জায়গা জমি নেই, আমারা প্রকৃত ভূমিহীন। এই সড়কের পাশে বাড়ি ঘর বেধে গাছ পালা রোপন করে পরিবার পরিজন নিয়ে বসবাস করছি হঠাৎ করে আমাদেরকে তাড়িয়ে দিলে আমরা কোথায় যাব ? সড়ক ও জনপথ বিভাগের ইঞ্জিনিয়র জামাল হোসেন সহ তার লোকজন আমাদেরকে এখান
থেকে চলে যেতে বলেন। আমাদের অন্য কোথাও পূর্নবাসন ও ক্ষতি পূরনের ব্যবস্থা গ্রহনের জন্য সরকারের কাছে জোর দাবী জানাচ্ছি। এ বিষয়ে ব্রীজ ইঞ্জিনিয়র জামাল হোসেনের কাছে জানতে চাইলে তিনি জানান, সড়কের পাশে বসবাসকারী ভূমিহীনদের তালিকা করা হয়েছে তাদের অবশ্যই ক্ষতি পূরনের ব্যবস্থা করা হবে।
এ ব্যাপারে রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পাল এর কাছে জানতে চাইলে তিনি জানান, সড়ক ও জনপথ বিভাগ অবৈধ ভাবে বসবাসকারীদের উচ্ছেদের জন্য আমাদেরকে চিঠি দিয়েছে। কেউ আইনের উর্দ্ধে নয় অবশ্যই তাদেরকে সেখান থেকে সরে যেতে হবে।

আপনার মতামত জানানঃ