জেনে নিন লবঙ্গের কিছু গুণ

ইউনিক ডেস্ক : হাতের নাগালে পাওয়া যায় এমন একটা মশলা লবঙ্গ। খুবই পরিচিত মশলা এটি। খাবারের স্বাদ ও গন্ধ বাড়াতে মশলাটি ব্যবহার করা হয়।
বিভিন্ন রকমের রোগ প্রতিরোধ ক্ষমতা আছে এই মশলায়। প্রতিদিন দুটো করে লবঙ্গ খেলে মেলে নানা রকমের উপকার। অ্যান্টি অক্সিডেন্ট, প্রোটিন, ফাইবার, ক্যালসিয়াম, পটাশিয়াম, জিঙ্ক, ভিটামিন এ, ভিটামিন কে, ভিটামিন সি এবং ভিটামিন বি সমৃদ্ধ একটি মশলা লবঙ্গ।

চলুন জেনে নিই লবঙ্গের কিছু গুণ-
নিয়মিত লবঙ্গ খেলে হজম শক্তি বাড়বে দ্রুত। কারণ, এটি পাচক রসের ক্ষরণ ঘটিয়ে হজমশক্তি বাড়াতে সাহায্য করে।

যাদের মুখে গন্ধের সমস্যা আছে, তারাও লবঙ্গ খেতে পারেন নিয়মিত। তাতে এই সমস্যা দূর হবে।

এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এখন বৃদ্ধি করা একান্তই প্রয়োজন। তাই লবঙ্গ খেলেই মিলবে উপকার।

পোকামাকড় দূর করতে রাসায়নিক স্প্রের পরিবর্তে বাগানে বা বাড়ির আঙিনায় লবঙ্গগাছ লাগাতে পারেন।

সুগার কমাতে অনেক সময় এটি সাহায্য করে। যাদের সুগারের সমস্যা আছে, তারা নিয়মিত লবঙ্গ খেলে সমস্যা অনেকটাই কমবে।

ত্বকের ফোলা ভাব কমাতে লবঙ্গ তেল দারুণ কাজে আসে। দিনে দুবার অল্প পরিমাণে লবঙ্গ তেল ত্বকে মাখতে পারেন। তবে বেশি মাখলে ত্বক পুড়ে যেতে পারে।

যাদের হাড় দুর্বল তাদের জন্য লবঙ্গ বিশেষ উপকারী। লবঙ্গের সাহায্যে হাড়ের জোর বাড়ে। যাকে বলা হয়, হাড়ের সংযোগ বা জয়েন্ট, সেটিও শক্তিশালী হয়।

রান্নাঘরে যদি মাছি বিরক্ত করে, তবে এক বাটি লবঙ্গ রান্নাঘরে এনে রাখুন। এতে ঘণ্টা খানেকের মধ্যেই মাছির উপদ্রব থেকে মুক্তি পাবেন।

অনেকে দাঁতের ব্যথা উপশমে লবঙ্গ দেওয়া গরম পানি দিয়ে কুলকুচো করতে পারেন। লবঙ্গ-চা পান করলেও পাবেন গলাব্যাথাসহ অনেক উপকার।

আপনার মতামত জানানঃ