নির্ভয়া গণধর্ষন: ৪ জনের একই সঙ্গে ফাঁসি

আন্তর্জাতিক : ভারতে নির্ভয়া গণধর্ষন মামলায় দোষী চার জনের ফাঁসি আগামী ২২শে জানুয়ারি কার্যকর হবে। ফাঁসির জন্য চূড়ান্ত প্রস্তুতি চলছে দেশটির তিহার কারাগারে।
সাত বছরেরও বেশি আগে চলন্ত বাসে এক মেডিক্যাল ছাত্রীকে ধর্ষণ ও হত্যার মামলায় দোষীদের বিরুদ্ধে গত ৭ই জানুয়ারী মৃত্যু পরোয়ানা জারি করে দিল্লির পাতিয়ালা হাউস আদালত।

এই ঘটনায় নিহত তরুণী ভারতে ‘নির্ভয়া’ নামে পরিচিত। আগামী ২২ শে জানুয়ারি সকাল ৭টায় এই মামলায় দোষী প্রমাণিত হওয়া চারজন-পবন গুপ্ত, মুকেশ সিংহ, বিনয় শর্মা এবং অক্ষয় ঠাকুর সিংহকে ফাঁসিতে ঝুঁলিয়ে মৃত্যু কার্যকরের নির্দেশ দিয়েছে আদালত।

তিহারে বর্তমানে যে ফাঁসি কাঠ রয়েছে, তাতে একবারে ২ জনকে ফাঁসি দেওয়া যায় ৷ কিন্তু নির্ভয়া গণধর্ষণ কাণ্ডে ৪ জনের ফাঁসি হবে একসঙ্গে। একসঙ্গে যেন ৪ জনকেই ফাঁসি দেয়া যায়, তাই ৪ জনের ফাঁসি কাঠ তৈরি করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক তিহার জেলের এক কর্মকর্তা জানান, তিহার জেলের ইতিহাসে এই প্রথম ৪ অপরাধীকে একসঙ্গে ফাঁসি দেয়া হচ্ছে। রবিবার ফাঁসির মহড়া হয়েছে। ৪ জনের ওজন অনুযায়ী বালির বস্তা তৈরি করে পরীক্ষা করা হয়েছে ফাঁসি কাঠে কোনও রকম ক্রুটি আছে কিনা। বিহারের বক্সার জেলের বন্দিরা ফাঁসির দড়ি তৈরি করেছে। সেই দড়িতেই ফাঁসি হবে চার অপরাধীর।

বর্তমানে চার জনকে পৃথক সেলে রাখা হয়েছে। ২টি সিসিটিভি ক্যামেরা তাদের উপর নজরদারি করছে। জেল কর্তৃপক্ষ জানায়, ‘ওদের যদি কোনও শেষ ইচ্ছে থাকে, তা হলে জেল কর্তৃপক্ষ তা পূরণ করার চেষ্টা করবে। যদি পরিবারের সঙ্গে দেখা করতে চায়, তার ব্যবস্থাও করা হবে। আপাতত অন্যান্য বন্দিদের মতোই সপ্তাহে দু বার পরিবারের সঙ্গে দেখা করার সুযোগ পাচ্ছে তারা।’

তিহার জেল সূত্রের খবর, চারজন স্বাভাবিক ব্যবহার করছে। কোনও কিছু অস্বাভাবিক তাদের মধ্যে চোখে পড়েনি।

আপনার মতামত জানানঃ