পাকিস্তান না হলে বাংলাদেশ হতো না এইটা নাকি সত্য

আরিফ রহমানঃ পিনাকি ভট্টাচার্য বলেছেন পাকিস্তান না হলে বাংলাদেশ হতো না এইটা নাকি সত্য এবং সত্যকে মেনে নিতে। তার মতে পাকিস্তান শুধু মুসলমানদেরই বাঁচায় নাই বরং নিম্নবর্ণের হিন্দুদেরও বাঁচিয়েছে। তিনি এই “সত্য”-কে মেনে আমাদের ইতিহাস পড়তে বলছেন।
নাইজেরিয়ার প্রেসিডেন্ট এয়াকুবু গওন-ও এমনটাই বলেছিল বঙ্গবন্ধুকে। ১৯৭৩ সালে কমনওয়েলথের সম্মেলনে বঙ্গবন্ধুর সাথে নাইজেরিয়ার তৎকালীন প্রেসিডেন্ট এয়াকুবু গওনের দেখা। তিনি ছিলেন পাকিস্তানের পরম বন্ধু আর কমনওয়েলথে বাংলাদেশের অন্তর্ভুক্তির প্রবল বিরোধী। নাইজেরিয়ার তৎকালীন প্রেসিডেন্ট এয়াকুবু গওন আর বঙ্গবন্ধুর কথাবার্তা-
গওনঃ আচ্ছা বলুন তো প্রধানমন্ত্রী, অবিভক্ত পাকিস্তান ছিল একটি শক্তিশালী দেশ। কেন আপনি সেই দেশটিকে ভেঙে দিতে গেলেন?
বঙ্গবন্ধুঃ শুনুন মহামান্য রাষ্ট্রপতি, আপনার কথাই হয়তো ঠিক। অবিভক্ত পাকিস্তান হয়তো শক্তিশালী ছিল, তারচেয়েও বেশি শক্তিশালী হয়তো হতো অবিভক্ত ভারত। কিন্তু সেসবের চাইতেও শক্তিশালী হতো সংঘবদ্ধ এশিয়া। আর মহাশক্তিশালী হতো একজোট এই বিশ্বটি।
কিন্তু মহামান্য প্রেসিডেন্ট, সব চাইলেই কি পাওয়া যায়?
বঙ্গবন্ধুর এই উত্তরে নাইজেরিয়ার প্রেসিডেন্ট হতবাক হয়ে দাঁড়িয়ে রইলেন। বঙ্গবন্ধু তার সাদা চাদরটি গওনের হাতে দিয়ে বললেন- “এই নিন বাংলাদেশের জনগণের তরফ থেকে আমার এই ক্ষুদ্র উপহার।”
কেউ পিনাকীকে বাঙালির পক্ষ থেকে একটা চাদর জড়িয়ে দিয়ে জানিয়ে দিন উনি ভারত ভাগের ইতিহাসটাও পড়েন নাই, পাকিস্তানের ইতিহাসও পড়েন নাই, মুসলিম লীগ গঠনের ইতিহাসও পড়েন নাই, নেতাজিকেও জানেন নাই। শেরে বাংলার মুসলমানদের জন্য দুইটা আলাদা স্টেটের কথাও পড়েন নাই। জিন্নাহ মস্তানি করে স্টেইটসের এস কেটে না দিলেএই অঞ্চল ৪৭ সাল থেকেই স্বাধীন বাংলা হিসেবে থাকতো।
আপনার এনালাইসিস পড়লে মাস্টারদা হাসতো, ক্ষুদিরাম হাসতো। ৪৭ সালের পাকিস্তান দিয়ে একাত্তরের পাকিস্তান নাকি বোঝা যাবে না। কেউ পিনাকীকে জিজ্ঞাসা করুন রাষ্ট্রভাষা বাংলা চাই আর বাংলা ভাষার রাষ্ট্র চাই এই দাবী কবে প্রথম উঠেছিলো? উনি বলতে পারবেন না। ১৯৪৭ সালের ১৫ সেপ্টেম্বরে তমদ্দুন মজলিস একটি পুস্তিকা প্রকাশ করে যার নাম ছিল পাকিস্তানের রাষ্ট্র ভাষা বাংলা না উর্দু? ১৫ সেপ্টেম্বর আর ১৫ আগস্টের মাঝে কয়দিন গেছে ওস্তাদ? এক মাস। এক মাসেই প্রাণের পাকিস্তান উল্টে গেলো? এই আপনার গবেষণা?
সবকিছু চাইলেই পাওয়া যায় না দাদা ঠাকুর,
ইতিহাস চাইলেই পাল্টানো যায় না…

আপনার মতামত জানানঃ