বিএনপির সম্মেলন নিয়ে সংশয়ে নেতারা

ঢাকা অফিস : প্রতিষ্ঠার পর কখনোই গঠনতন্ত্র মেনে সময়মতো জাতীয় সম্মেলন করতে পারেনি বিএনপি। ফলে বেশিরভাগ সময়ই মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়েই চলেছে দলটি। নেতারা বলছেন, দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় এবং ক্ষমতাসীন দলের বাধার কারণে চাইলেও সম্মেলন করা সম্ভব হয়নি। তবে, অনেক সিনিয়র নেতার মনে করেন, দলে গণতান্ত্রিক চর্চার অভাবই এজন্য দায়ী।

বিএনপির সবশেষ জাতীয় সম্মেলন হয়েছে ২০১৬ সালের ১৯শে মার্চ। সে হিসেবে গেলো মার্চ থেকেই মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে দলটি। পরবর্তী সম্মেলনের প্রস্তুতি নিয়ে দলে নিরুত্তাপ তৎপরতায়  নেতাদের মনে পুরোনো সন্দেহ।

প্রতিষ্ঠার পর চার দশক পার করলেও বিএনপির জাতীয় সম্মেলন হয়েছে মাত্র ছয়বার। দলের গঠনতন্ত্র অনুযায়ী ৩ বছর পর পর সম্মেলনের বিধান থাকলেও তা অনুসরণ করতে পারেনি। প্রতিষ্ঠার পর প্রথম সম্মেলন হয় ১৯৭৮ সালের পয়লা সেপ্টেম্বর। চারবছর পর ১৯৮২ সালের ফেব্রুয়ারিতে দ্বিতীয়, আর তৃতীয় সম্মেলন হয় তারও ৭ বছর পর ১৯৮৯ সালের মার্চে।

ওই কাউন্সিলেই বিএনপি চেয়ারপার্সন নির্বাচিত হন বেগম খালেদা জিয়া।  চারবছর পর ১৯৯৩ সালে হয় চতুর্থ সম্মেলন। এর দেড়দশকেরও বেশি সময় পরে ২০০৯ সালে হয় পঞ্চম সম্মেলন। আরো ৭ বছর পর ২০১৬ সালের মার্চে অনুষ্ঠিত হয় বিএনপির সবশেষ সম্মেলন।

আপনার মতামত জানানঃ