বিজেপির সঙ্গে প্রতিদিন লড়বো: রাহুল গান্ধী

আন্তর্জাতিক :  ‘বিজেপির সঙ্গে প্রতিদিন লড়বো’ কংগ্রেসের সংসদীয় দলের বৈঠকে এমন মন্তব্য করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তিনি বলেন, দলের ঘুরে দাঁড়াবার প্রয়োজন আছে আর সেটা করার সুযোগও আছে কংগ্রেসের কাছে।

রাহুল গান্ধি আরও বলেন, ‘কংগ্রেসের সবার মনে রাখা উচিত তারা কারা? তাদের মনে রাখতে হবে তারা প্রতিটি ভারতীয়র জন্য লড়াই করছেন। সেটা মাথায় রেখেই চলা উচত।’

ঠিক এক সপ্তাহ আগে কংগ্রেস আরও একটি বৈঠক করেছিল। দলের সর্বোচ্চ নীতিনির্ধারক কমিটি সেদিন নির্বাচনে বিপর্যয়ের ময়না তদন্ত করতে বসেছিল। আর সেখানেই পদত্যাগের কথা জানিয়েছিলেন রাহুল। সর্বসম্মতভাবে সেই প্রস্তাব খারিজ হয়ে যায়। কিন্তু গত এক সপ্তাহে রাহুলের অবস্থান বদল হয়নি।

বিভিন্ন আলোচনায় বারবার তিনি জানিয়েছেন সভাপতি পদে থাকবেন না। সম্প্রতি, ভোটের ফল প্রকাশের দিন কংগ্রেস দপ্তরে সাংবাদিকদের রাহুল বলেছিলেন, ‘এই হারের সম্পূর্ণ দায় আমার।’  সেদিন অবশ্য পদত্যাগ করবেন কিনা সে কথা বলেননি। এ সংক্রান্ত প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন তার যা বলার তা কংগ্রেসের কার্যনির্বাহী কমিটিতে জানাবেন।

পরে, গত শনিবার নিজের পত্যাগের ইচ্ছা প্রকাশ করেন রাহুল। গত এক সপ্তাহে কংগ্রেসের বেশ কয়েকজন নেতা রাহুলের সঙ্গে দেখা করতে চেয়েছেন। কিন্তু সূত্রের বরাত দিয়ে এনডি টিভি তাদের প্রতিবেদনে বলছে, সোমবার সোনিয়া গান্ধীর রাজনৈতিক সচিব আহমেদ প্যাটেল এবং দক্ষিণ ভারতের কংগ্রেসের বড় নেতা কে কে বেনুগোপাল ছাড়া আর কারও সঙ্গেই দেখা করেননি রাহুল। বিভিন্ন রাজ্যের নেতারাও রাহুলকে পদে পদে থেকে আর্জি জানিয়ে প্রস্তাব পাস করেছেন। কিন্তু এত কিছুর পরেও পদে থাকতে চাইছেন না তিনি।

আপনার মতামত জানানঃ