বিদেশী চ্যানেলে বিজ্ঞাপন নিষিদ্ধ

ঢাকা অফিস :  ডাউনলিংকপূর্বক সম্প্রচারিত সব বিদেশি টিভি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার বন্ধের নির্দেশ দিয়েছে তথ্য মন্ত্রণালয়।  তথ্যমন্ত্রণালয়ের এক পরিপত্রে ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন ২০০৬ এর ধারা ১৯ এর উপধারা ১৩ অনুযায়ী বিদেশি টিভি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়। দেশে এখনও আইন অমান্য করে কোনো কোনো ডাউনলিংকপূর্বক বিদেশী টিভি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার হচ্ছে বলে উল্লেখ করা হয় চিঠিতে।

বিদেশী কোনো টিভি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করলে ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক আইন ২০০৬ এর ১১ ধারা অনুযায়ী ডিস্ট্রিবিউশন লাইসেন্স বাতিল বা স্থগিত করে ২৮ ধারা অনুযায়ী শাস্তির বিধান করা হবে বলে জানানো হয়।

গত সোমবার সচিবালয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে বেসরকারী টেলিভিশন মালিকদের সংগঠন এ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্সের (এ্যাটকো) বৈঠকে বিদেশী চ্যানেলে বিজ্ঞাপন বন্ধের দাবি জানানো হয়।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের আইন অনুযায়ী বিদেশী কোন চ্যানেলের মাধ্যমে বাংলাদেশে বিজ্ঞাপন প্রদর্শন করা আইনত দ-নীয় অপরাধ। আমরা এ বিষয়ে ইতিপূর্বে ক্যাবল অপারেটরদের নোটিফাই করেছি এবং দ্বিতীয়বার নোটিস দেয়া হয়েছে। ১লা এপ্রিলের পর থেকে কেউ যদি আইন ভঙ্গ করে সরকারের এই নির্দেশনা পালন না করে তাহলে আমরা এনফোর্সমেন্টে যাব।

আপনার মতামত জানানঃ