ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ মারা গেছেন

আন্তর্জাতিক : হৃদরোগে আক্রান্ত হয়ে ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং বিজেপির বর্ষীয়ান নেতা সুষমা স্বরাজ মারা গেছেন। তার বয়স হয়েছিল ৬৭ বছর। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

মঙ্গলবার রাত দশটার দিকে হঠাৎ বুকে ব্যথা অনুভব করায় দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স হাসপাতালে নেয়া হয় সুষমা স্বরাজকে। পরে রাত সাড়ে এগারোটার দিকে মারা যান তিনি।

হাসপাতালে নেয়ার পরপরই তাকে দেখতে যান প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, দলের শীর্ষ নেতা হর্ষবর্ধন, কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকরী এবং স্মৃতি ইরানি।

তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কংগ্রেস নেতা রাহুল গান্ধীও তার মৃত্যুতে শোক প্রকাশ করেন। সুষমার মৃত্যুতে ভারতের রাজনীতিতে এক গৌরবময় অধ্যায় শেষ হয়েছে বলে টুইটারে মন্তব্য করেন মোদি।

অসুস্থতার কারণে এবার মোদির মন্ত্রিসভায় কোনো দায়িত্ব নিতে আগ্রহী হননি সুষমা। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রথম মেয়াদে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন সুষমা স্বরাজ।

এর আগে, মঙ্গলবার সন্ধ্যায়ও জম্মু কাশ্মীরের বিশেষ বাতিল নিয়ে সরকারের সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়ে টুইট করেন সুষমা স্বরাজ।

ভারতে নয়বার সংসদ সদস্য ছিলেন বর্ষীয়ান রাজনীতিক সুষমা স্বরাজ। ১৯৭৭ সালে দেশের সর্বকনিষ্ঠ মন্ত্রী হন তিনি। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর ২০১৪ সালের প্রথম বাংলাদেশে সফর করেন তিনি। পরে ২০১৭ সালেও দুই দিনের সফরে ঢাকা আসেন তিনি।

আপনার মতামত জানানঃ