মেডিকেল ভর্তিচ্ছুদের প্রস্তুতির জন্য মোবাইল অ্যাপস

মেডিকেল ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী জন্য সুখবর। ভর্তি পরীক্ষার আগেই সকল মেডিকেল ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের মধ্যে অনুষ্ঠিত হবে মডেল ভর্তি পরীক্ষা।

ইউনিক ডেস্কঃ বাংলাদেশে এই প্রথম মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্ভিচ্ছু শিক্ষার্থীদের জন্য ‘মেডিটেস্ট’ নামে অ্যাপ উন্মুক্ত করেছে বেসরকারি কোম্পানি দ্বিমিক ল্যাব। কোম্পানিটি দ্রুততম সময়ে সহজ মাধ্যমে ও কার্যকরীভাবে শিক্ষার্থীদের ভর্তি প্রস্তুতি সম্পন্ন করতেও অ্যাপ তৈরির জন্য কাজ করে যাচ্ছে।

মেডিটেস্ট সফটওয়্যার বিষয়ে দ্বিমিক ল্যাব টিম জানায়, মেডিটেস্ট একটি পূর্ণাঙ্গ মোবাইল অ্যাপ যা মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তিচ্ছুদের ভার্চুয়াল কোচিং সেন্টার হিসেবে কাজ করবে। এ অ্যাপটি হবে মেডিকেল ও ডেন্টাল ভর্তিচ্ছুদের ভার্চুয়াল কোচিং সেন্টার এবং এডমিশন টেস্ট টিউটর। বিশেষ করে, গ্রামের অনেক মেধাবী শিক্ষার্থী কোচিং সেন্টারে ভর্তি হতে পারেন না এবং সঠিক দিকনির্দেশনার অভাবে ভর্তি পরীক্ষার সঠিক প্রস্তুতি গ্রহণ করতে পারে না। এসব শিক্ষার্থীর বিষয় মাথায় রেখেই মেডিটেস্ট অ্যাপটি উন্মুক্ত করা হয়েছে, এর ফলে শুধু ইন্টারনেট সংযোগ থাকলেই প্রস্তুতি নেওয়া সম্ভব। এতে পরীক্ষার্থীদের সময় বাঁচবে, প্রস্তুতি নির্দেশকের মাধ্যমে প্রস্তুতি বুঝতে পারবে, প্রস্তুতি গ্রহণে মনোযোগ বাড়াবে। এ ছাড়াও শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতামূলক পরিবেশ তৈরি হবে ‘পজিশন’ ফিচার নির্দেশকের মাধ্যমে। এর মাধ্যমে শিক্ষার্থীরা জানতে পারবে সবার মধ্যে সে কত নম্বর পজিশনে আছে। কাজেই নিজের পজিশন প্রথমে আনতে শিক্ষার্থীরা বেশি পড়াশোনা করবে এবং পরীক্ষায় অংশগ্রহণ করবে।

মেডিটেস্ট অ্যাপটিতে যা রয়েছে-

পড়াশোনা করুন : এই সেকশনে একই সঙ্গে থাকছে মেডিকেল এবং ডেন্টাল ভর্তি প্রস্তুতির সব বিষয়ের অধ্যায়ভিত্তিক প্রস্তুতি গ্রহণের ব্যবস্থা। প্রতিটি প্রশ্নের সঙ্গে রয়েছে উত্তর ও ব্যাখ্যা।

পরীক্ষা দিন : বিভিন্ন ধরনের ক্যাটাগরিতে যেকোনো সময় পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে। যেমন- অধ্যায়ভিত্তিক পরীক্ষা, বিষয়ভিত্তিক পরীক্ষা এবং মডেল টেস্ট। মেডিকেল ভর্তি পরীক্ষার সব নিয়ম-কানুন মেনেই তৈরি করা হয়েছে পরীক্ষা পদ্ধতি, প্রতিটি পরীক্ষার জন্য থাকবে নির্দিষ্ট সময় এবং ভুল উত্তরের জন্য নম্বর কাটা হবে। প্রতিটি পরীক্ষা শেষে সঙ্গে সঙ্গেই দেখানো হবে প্রাপ্ত নম্বর এবং পরীক্ষার ফলাফল। কোন প্রশ্নগুলোর উত্তর সঠিক হয়েছে, কোন প্রশ্নগুলোর উত্তর ভুল হয়েছে, তা জানা যাবে এবং ভুল হওয়া প্রশ্নগুলোর সঠিক উত্তর দেখানো হবে। এ ছাড়া কোন প্রশ্নগুলোর উত্তর দেওয়া হয়নি, সেই প্রশ্ন ও প্রশ্নের উত্তরও থাকবে। প্রতিবার পরীক্ষার জন্য তৈরি হবে নতুন নতুন প্রশ্ন। প্রতিটি পরীক্ষার প্রশ্ন হবে ইউনিক, একবার দেওয়া প্রশ্নপত্রের সঙ্গে পরে দেওয়া প্রশ্নপত্র মিলবে না। এমনকি দুজন শিক্ষার্থী পাশাপাশি বসে একই পরীক্ষা দিলেও তাদের প্রশ্নপত্র এক হবে না।

প্রস্তুতি এবং পজিশন : এই নির্দেশক দুটি খুবই গুরুত্বপূর্ণ। অ্যাপসটির মাধ্যমে পড়াশোনার ওপর নির্ভর করে নির্ণয় করা হবে প্রস্তুতি আর অ্যাপসটির মাধ্যমে অংশগ্রহণ করা পরীক্ষার ফলাফলের ভিত্তিতে পজিশন নির্ণয় হবে।

সাধারণ জিজ্ঞাসা : এই ফিচারটি হচ্ছে মেডিটেস্ট অ্যাপ ব্যবহারকারী শিক্ষার্থী, শিক্ষক এবং মেডিকেলে অধ্যয়নরত শিক্ষার্থীদের একটি কমিউনিকেশন সিস্টেম, যাকে আমরা ব্লগও বলতে পারি। এখানে শিক্ষার্থীরা পড়াশোনা ও ভর্তিবিষয়ক যেকোনো কিছু জানতে পারবেন। একদল মেডিক্যাল শিক্ষার্থী সর্বাক্ষণিকভাবে বিভিন্ন প্রশ্নের উত্তর এবং দিকনির্দেশনা দিয়ে সাহায্য করবে মেডিকেল ভর্তিইচ্ছু শিক্ষার্থীদের।

প্রয়োজনীয় তথ্য : এখানে রয়েছে মেডিকেল ভর্তি পরীক্ষাবিষয়ক বিভিন্ন প্রয়োজনীয় তথ্য, যেমন: ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদনকারীর যোগ্যতা, কীভাবে আবেদন করতে হবে, আসন সংখ্যা কত এবং আরো অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য।

গুগল প্লে স্টোরে মেডিটেস্ট অ্যাপটি ২১ মে থেকে পাওয়া যাচ্ছে। গুগল প্লে স্টোরে মেডিটেস্ট লিখে সার্চ দিলে প্রথমেই পাওয়া যাবে এই অ্যাপ।

এ্যাপস টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

আপনার মতামত জানানঃ