মেহেদীর দাগ তোলার সহজ উপায়

ইউনিক ডেস্ক : যেকোনো উৎসবে বাঙালি মেহেদি দিবে না তা তো হতেই পারে না। তাছাড়া মেহেদি দিয়ে হাত রাঙাতে কে না ভালোবাসে বলুন? তবে একটা সমস্যা তো আছে এটা হচ্ছে হঠাত অসাবধানতার কারণে গায়ের পোশাকে মেহেদি লেগে যায়। বিশেষ করে ছোট বাচ্চাদের ক্ষেত্রে বেশি হয়ে থাকে। বড়দের ক্ষেত্রেও কম হায় না। তবে যাই হোক পছন্দের পোশাকে মেহেদি লেগে গেলে মন খারাপ হবে সেটাই স্বাভাবিক। চিন্তার কিছু নেই। জেনে নিন কাপড়ে মেহেদির রঙ লেগে গেলে কীভাবে তুলবেন।

কাপড় থেকে মেহেদীর দাগ তোলার উপায়:

মেহেদী কাপড়ে লাগার সাথে সাথে তা হালকা করে মুছে ফেলুন, যেন নতুন করে তা আর না লাগে। নিচের যেকোনো এক বা একাদিক পদ্ধতি ব্যবহার করে কাপড় থেকে মেহেদীর দাগ তুলা যাবে। 

ডিটারজেন্ট পাওডার দিয়ে:

কাপড়ের যে স্থানে মেহেদী লেগেছে সেই স্থানে ডিটারজেন্ট পাউডার লাগিয়ে ভিজিয়ে রাখুন ২০-২৫ মিনিট এবং কিছুক্ষণ ঘষুণ। এক্ষেত্রে ব্রাশ ব্যবহার করা যেতে পারে। দাগ হালকা হয়ে যাবে।

গরম দুধের সাহায্যে:

কাপড়ের যে স্থানে মেহেদী লেগেছে সেই স্থানটি গরম দুধে ভিজিয়ে রাখুন ২৫-৩০ মিনিট। তারপর ব্রাশে ডিটারজেন্ট পাউডার দিয়ে ঘষুণ। দাগ উঠে যাবে।

বেকিং সোডার মাধ্যমে:

বেকিং সোডা ও পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। বেকিং সোডার পেস্টটি মেহেদীর দাগের উপর ভালো করে লাগান। শুকিয়ে গেলে ঘষে ঘসে তুলে ফেলুন এবং ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। দাগ চলে যাবে।

ভিনেগারের ও বেকিং সোডার সাহায্যে:

ভিনেগার ও বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করে দাগের উপর দিয়ে রাখুন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুণ। পেস্ট শুকিয়ে গেলে ব্রাশ করে তুলে ফেলুন এবং ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন। দাগ উঠে যাবে।

মেহেদীর দাগ কখনোই গরম পানিতে ধোবেন না, এতে দাগ আরও বসে যাবে। সব সময় ঠাণ্ডা পানি ব্যবহার করুন।

আপনার মতামত জানানঃ