মোদীকে সুরক্ষা দিতে ‘মেড ইন আমেরিকা’ মিসাইল-রোধী বিশেষ বিমান আগামী সপ্তাহেই আসছে

আন্তর্জাতিক ডেস্ক :  হুবহু মার্কিন রাষ্ট্রপতির কায়দায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য এবার বিশেষ বিমান আনাচ্ছে ভারত। এই বিমানের পোশাকি নাম আমেরিকার মতোই ‘এয়ার ইন্ডিয়া ওয়ান’ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর ছাড়াও দেশের রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতি নিরাপত্তার স্বার্থে এই বিমান ব্যবহার করা হবে। যা বোয়িং 777-300 ইআরএস মডেলের এবং ভারতের প্রধানমন্ত্রীর জন্য বিশেষভাবে নির্মিত।

ভারতের প্রতিরক্ষা এবং নিরাপত্তা পরিষদের সদস্যরা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, বিশেষভাবে নির্মিত এই বিমান আগামী সপ্তাহেই রাজধানী দিল্লিতে পৌঁছবে। দ্বিতীয় বিমানটি চলতি বছরের শেষভাগে চলে আসার কথা রয়েছে। এই বিমানের বিশেষত্ব হল, বিমানটিতে অ্যান্টি মিসাইল সিস্টেম ইন্সটল করা রয়েছে। অর্থাৎ কোনও মিসাইল এই বিমানে আঘাত হানতে পারবে না। এক্ষেত্রে অবশ্য মেক ইন ইন্ডিয়া প্রকল্পের উপর ভরসা দেখানো হয়নি। আমেরিকা থেকেই নির্মাণ করে ভারতে নিয়ে আসা হচ্ছে বিমানটিকে। ইন্ডিয়ান এয়ার ফোর্স এই বিমানটি পরিচালনা করবে। প্রাথমিকভাবে বিমানটির নাম এয়ার ইন্ডিয়া ওয়ান হিসেবে ঠিক করা হলেও আগামী সময়ে তা এয়ারফোর্স ওয়ান হিসেবে কাজ করবে বলেই জানানো হয়েছে। তখন বায়ুসেনার হাতে তুলে দেওয়া হবে এই বিমান।

সূত্রের খবর, এয়ার ইন্ডিয়া ভারতীয় বায়ুসেনা এবং প্রধানমন্ত্রীর নিরাপত্তা প্রদানকারী বিশেষজ্ঞদের একটি দল ইতিমধ্যেই আমেরিকা পৌঁছে গিয়েছে এবং বিমানটি নিয়ে আসার যাবতীয় কাজ সেখানে করা হচ্ছে। আরও জানা গিয়েছে, বিমানটির ওপর হিন্দিতে ভারত এবং ইংরেজিতে ইন্ডিয়া লেখা থাকবে ও অশোক চক্র বড় করে আঁকা হবে। বর্তমানে ভিভিআইপিদের যাতায়াতের জন্য বোয়িং 747 বিমান ব্যবহার করে এয়ার ইন্ডিয়া। এই বিমানগুলি একবার জ্বালানি ভরার পর ১০ ঘণ্টার বেশি উড়তে সক্ষম নয়। তবে নতুন যে বিমান আসছে তা একবার জ্বালানি ভরে ১৭ ঘণ্টা আকাশে উড়তে পারবে বলে জানানো হয়েছে।

আপনার মতামত জানানঃ