রাবিতে আর্সেনিক গবেষণার এক দশক উদযাপন

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ ও জাপানের টকুশিমা বুরনি বিশ্ববিদ্যালয়ের মলিকুলার নিউট্রিয়েশন অ্যান্ড টক্সিকোলজি বিভাগের যৌথ গবেষণার এক দশক পূর্তি উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার ‘হেলথ ইফেক্টস অফ ক্রনিক একপোসিউর টু আর্সেনিক’ শিরোনামে একটি সিম্পোজিয়ামের আয়োজন করা হয়।

জাপানের টকুশিমা বুরনি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সেইসিরো হিমনুর সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও পরিবেশ স্বাস্থ্য বিজ্ঞান গবেষণাগারের প্রধান গবেষক ড. খালেদ হোসেন আর্সেনিকের স্বাস্থ্যঝুঁকি নিয়ে এই যৌথ গবেষণা করে আসছেন। বিশ্ববিদ্যালয় বিজ্ঞান অনুষদ ডিন কনফারেন্স রুমে সকালে শুরু হয়ে দুপুর পর্যন্ত চলে সিম্পোজিয়াম।

যৌথ গবেষণা নিয়ে স্বাগত বক্তব্য দেন খালেদ হোসেন। এসময় ড. হিমনু কিভাবে তাদের গবেষণায় সাহায্য করছেন সে বিষয়ে আলোকপাত করেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা। বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. অরুণ কুমার বসাক ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আক্তার ফারুক প্রমুখ বক্তব্য দেন।

রাবি অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রেজাউল করিমের সভাপতিত্বে সিম্পোজিয়াম বক্তা হিসেবে বক্তব্য দেন জাপানি অধ্যাপক ড. হিমনু।

আপনার মতামত জানানঃ