রাবিতে জন্মাষ্টমী উদযাপন

রাবি প্রতিনিধিঃ উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, বাংলাদেশ সৃষ্টি হয়েছিল যে চারটি স্তম্ভের ওপর, এর অন্যতম হলো ধর্ম নিরপেক্ষতা। অথচ এক শ্রেণির লোক অপপ্রচার করে যে, ধর্ম নিরপেক্ষতা মানে ধর্মহীনতা। বাংলাদেশের মানুষ আবহমান কাল থেকে ধর্মীয় সম্প্রীতিতে বসবাস করে আসছে। তাই আমাদের সকলের হৃদয়ে ‘ধর্ম যার যার, উৎসব সবার’ নীতিটি লালন করতে হবে।

সোমবার সকাল ১০ টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কেন্দ্রীয় মন্দির প্রাঙ্গনে জন্মাষ্টমী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন উপাচার্য ।

উপাচার্য সোবহান আরও বলেন, সত্য, ন্যায়, কল্যাণই অপরূপ। আর অপরূপ হলো শান্তি। পৃথিবীর প্রত্যেক ধর্মের মূল বাণীই হচ্ছে শান্তি। নবী, অবতার, রাম, কৃষ্ণ, স্বামী বিবেকানন্দ সকলের কাজই ছিল পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠা করা। অনুসন্ধানে সত্য ও শান্তি সহজে ধরা দেয় না। কিন্তু অনুসন্ধান করতে থাকলে একসময় সত্য এসে ধরা দেয়। তখন হৃদয়ে নিভৃত কণ্ঠে কে যেন বলে ওঠে, অপরূপকে দেখে গেলেম দুটি নয়নে।

কেন্দ্রীয় পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক সুব্রত কুমার ভৌমিকের সঞ্চালনায় আলোচনা সভায় মূল আলোচক ছিলেন হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের অধ্যপক মদন মোহন দে। সভাপতিত্ব করেন পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যাপক বিশ্বনাথ শিকদার।

এসময় আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশনার শ্রী অভিজিৎ চট্টোপাধ্যায়। শুভেচ্ছা বক্তৃতা করেন পরিষদের কোষাধ্যক্ষ ড. কমল কৃষ্ণ বিশ্বাস। এর আগে সকাল ৯টায় কেন্দ্রীয় মন্দির প্রাঙ্গণ থেকে একটি শোভাযাত্রা বের হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

আপনার মতামত জানানঃ