শোকের মাস আগস্ট

ঢাকা অফিস : শুরু হলো শোকের মাস। আগস্ট মানেই বাঙালি জাতির বেদনা বিধুর শোকের মাস। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় এ মাসের ১৫ তারিখ।  ১৯৭৫ সালের ১৫ই আগস্ট একদল বিপথগামী সেনাসদস্য সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে।

বাঙালির ইতিহাসে কলঙ্কিত এক অধ্যায় সূচিত হয়েছে আগস্ট মাসে। ইতিহাসের দীর্ঘ পথ পেরিয়ে বাঙালি জাতি সে নিষ্ঠুর হত্যার বিচারের রায় কার্যকরের মাধ্যমে কলঙ্কমুক্ত হলেও ঘাতকদের বিরুদ্ধে তীব্র ঘৃণার চেতনাকে নতুন করে জাগিয়ে তোলে এ মাস।

ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, ঘৃণ্য নরপশুরা একে একে হত্যা করেছে বঙ্গবন্ধুর সহধর্মিণী বেগম ফজিলাতুন্নেসা মুজিব, বঙ্গবন্ধুর ছেলে শেখ কামাল, শেখ জামাল, শিশুপুত্র শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামালকে। জঘন্যতম এই হত্যাকান্ড থেকে বাঁচতে পারেনি বঙ্গবন্ধুর ভাই শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, ভাগ্নে যুবনেতা ও সাংবাদিক শেখ ফজলুল হক মণি, কর্নেল জামিলসহ ১৬ জন সদস্য ও আত্মীয়স্বজন।

১৫ আগস্ট দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করে আসছে জাতি। তবে আওয়ামী লীগ পুরো আগস্ট মাসজুড়েই শোক পালন করে। বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে আওয়ামী লীগসহ এর সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনগুলো নানা কর্মসূচি  গ্রহণ করেছে।

আপনার মতামত জানানঃ