সার্ভার পরিবর্তনেরই বিভ্রাট : ফেইসবুক

আইটি ডেস্ক : ‘সার্ভার কনিফিগারেশনে পরিবর্তন’ আনার কারণেই ফেইসবুকের ইতিহাসের সবচেয়ে বড় বিভ্রাট হয়েছে বলে জানানো হয়েছে।

পরিবর্তনের কারণে হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামসহ তাদের প্ল্যাটফর্মে ধ পধংপধফরহম ংবৎরবং ড়ভ রংংঁবং তৈরি হয়েছে বলে জানায় সামাজিক মাধ্যমটি– খবর বিবিসি’র।

বুধবার রাত থেকে এই বিভ্রাটের কারণে বিশ্বজুড়ে ১৪ ঘন্টার বেশি সময় ধরে প্রতিষ্ঠানের সেবাগুলো ব্যবহার করা যায়নি। বিপর্যয়ের পুরো একদিন পর এর কারণ ব্যাখ্যা করেছে ফেইসবুক। প্রতিষ্ঠানটি জানায় এখন সবকিছু স্বাভাবিক আছে।

“গতকাল আমরা সার্ভার কিনফিগারেশনে কিছু পরিবর্তন করেছি, যা বেশ কিছু সমস্যা তৈরি করেছে। এর কারণে অনেক গ্রাহক আমাদের অ্যাপ ও সেবাগুলো ব্যবহার করতে জটিলতায় পড়েছেন,”– বলেছে ফেইসবুক।

“আমরা সমস্যা সমাধান করেছি এবং আমাদের ব্যবস্থা শেষ কয়েক ঘন্টায় আগের অবস্থায় ফিরছে। আমরা আন্তরিকভাবে দুঃখিত এবং ধৈর্য্য ধরার জন্য সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।”

বিভ্রাটের কারণ জানাতে দেরী করায় এটি নিয়ে প্রশ্ন তুলেছেন সমালোচকরা। প্ল্যাটফর্মটিতে প্রচারণা চালানো বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান এবং ভোক্তারাও এতে আক্রান্ত হয়েছেন বলে জানানো হয়।

এ বিষয়ে বিশ্লেষক গ্রাহাম ক্লুলেই বিবিসিকে বলেন, “ফেইসবুকের উদ্দেশ্য সব সময় ‘দ্রুত এগিয়ে যাওয়া এবং বাধা এড়ানো’। উদ্ভাবনী স্টার্ট-আপ হিসেবে এটি ঠিক আছে, কিন্তু যখন প্রতি মাসে শত কোটি গ্রাহক আপনার সাইট ব্যবহার করছে, এটা ব্যবসা চালানোর ভালো উপায় না।”

“যখন এ ধরনের জনপ্রিয় সাইটে বিভ্রাট দেখা দেয় গ্রাহক মনে করে ক্ষতিকর কোনো ব্যাখ্যা আসবে, হ্যাকারের হামালার মতো,” যোগ করেন ক্লুলেই।

আপনার মতামত জানানঃ