সিঙ্গাপুরের পথে সুবীর নন্দী

ঢাকা অফিস : উন্নত চিকিৎসার জন্য সঙ্গীতশিল্পী সুবীর নন্দীক সিঙ্গাপুরের পথে।সকাল ১১টা ৪০ মিনিটে সিঙ্গাপুরের উদ্দেশ্যে ছেড়ে যায় সুবীরন্দীকে বহনকানী এয়ার অ্যাম্বুলেন্স। সোমবার তাকে সিঙ্গাপুর নেয়ার কথা থাকলেও এয়ার অ্যাম্বুলেন্সের যান্ত্রিক ত্রুটির কারণে তাকে সিঙ্গাপুরে নেয়া সম্ভব হয়নি ।

সোমবার রাত ১১টার দিকে সুবীর নন্দীকে বহন করা এয়ার অ্যাম্বুলেন্সটি উড্ডয়নের কিছুক্ষণ পরই আবার ফিরে আসে। পরে তাকে আবার সম্মিলিত সামরিক হাসপাতাল সিএমএইচ এ নেয়া হয়। সুবীর নন্দীকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে নেয়ার জন্য এয়ার অ্যাম্বুলেন্সটি রাত আটটায় ঢাকায় পৌছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই একুশে পদকপ্রাপ্ত  সঙ্গীত শিল্পী সুরীর নন্দীর সিঙ্গাপুরে উন্নত চিকিৎসার ব্যবস্থা নেয়া হয়।

দীর্ঘদিন ধরে কিডনি ও হার্টের অসুখে ভুগছিলেন সুবীর নন্দী। গত ১৪ই এপ্রিল পরিবারের অন্য সদস্যদের সাথে মৌলভীবাজার থেকে ঢাকা ফেরার পথে ট্রেনেই অসুস্থ হয়ে পড়েন তিনি।

সে সময় তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএএইচ) ভর্তি করা হয়। হাসপাতালে নেওয়ার কিছুক্ষণ পরে পুনরায় হৃদরোগে আক্রান্ত হন এবং তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। এরপর থেকে সুবীর নন্দী সেখানেই চিকিৎসাধীন রয়েছেন।

১৯৭৬ সালে ‘সূর্যগ্রহণ’ চলচ্চিত্র দিয়ে প্লেব্যাক ক্যারিয়ার শুরু সুবীর নন্দীর। পরে সহস্রাধিক চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন তিনি। ১৯৮১ সালে প্রকাশিত হয় তার প্রথম একক অ্যালবাম ‘সুবীর নন্দীর গান’।

১৯৫৩ সালের ১৯শে নভেম্বর হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার নন্দীপাড়ায় জন্ম গ্রহণ করেন সুবীর নন্দী। তাঁর সংঙ্গীত জীবন শুরু সিলেট বেতারে ১৯৬৭ সালে। ঢাকা বেতারে তার প্রথম গান ১৯৭০ সালে।

সুবীর নন্দী জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন চার বার। বাচসাস পুরস্কারও পেয়েছেন চার বার। গানে অবদান রাখায় এ বছর তাকে ভূষিত করা হয়েছে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে।

আপনার মতামত জানানঃ