৮ ঘণ্টায় পুরানো ব্রিজ ভেঙে নতুন ব্রিজ নির্মাণ অবিশ্বাস্য হলওে সত্য

ইউনিক ডেস্কঃ যে কোনো ছোটখাটো নির্মাণ কাজ শেষ করতে যেখানে বছরের পর বছর লেগে যায় সেখানে মাত্র ৭ ঘন্টা ৩০ মিনিটে পুরানো ব্রিজ ভেঙে নতুন ব্রিজ নির্মাণ করে ইতিহাস গড়েছে উত্তর ভারতের রেলওয়ের ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট। এ ঘটনা সত্যি নজির বিহীন। সাহারানপুর-লখনউ রুটে অবস্থিত একশো বছরের পুরনো একটি ব্রিজকে সরিয়ে নতুন ব্রিজ বসিয়ে নজির গড়লো ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট। মাত্র ৭০ জন লোক নিয়ে ৮ ঘণ্টায় ব্রিজ তৈরির নির্মাণ কাজ শেষ করেন তারা।

সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে উত্তর রেলওয়ের জেনেরাল ম্যানেজার বলেন, ‘আমরা তিন মিটার লম্বা দুটো স্টিলের গ্রিড বদল করি। এগুলি আরসিসি ধরনের বক্স গ্রিড ছিল। পুরো ব্রিজকে ভেঙে ফেলে আবার নতুন করে সেটি গড়তে আমাদের সময় লেগেছে ৭ ঘন্টা ৩০ মিনিট।’ এই ব্রিজ নিমিার্ণে ১০০ এবং ৬০ টনের দু’টি ক্রেন, জেসিবি এবং পলিক্যান মেশিন ব্যবহার করা হয়েছে।

উত্তর রেলের সুপারিটেন্ডেন্ট ইঞ্জিনিয়ার টিম ৩ জানুয়ারি সকাল ৯.৩০ মিনিটে ব্রিজের কাছে পৌছান। পুরনো ব্রিজ ভেঙে ফেলার কাজ শেষ হয় দুপুর ৩.০৫ মিনিটে এবং এই সময়ের মধ্যে নতুন ব্রিজের লে আউটও তৈরি হয়ে যায়।

বিকেল ৫.১৫ মিনিটের পুরো ব্রিজ তৈরির কাজ শেষ হয়। মাত্র ৭ ঘণ্টা ৩০ মিনিটে সম্পূর্ণ হয় পুরো কাজটি। তবে এই সময় বেশ কিছু ট্রেনের রুট পরিবর্তন করতে হয় রেলকে।

সূত্র-এবেলা

আপনার মতামত জানানঃ