আজ পবিত্র হজ

প্রকাশঃ ২০১৯-০৮-১০ - ১১:৫১

আন্তর্জাতিক : আজ পবিত্র হজ। শুক্রবার মিনায় অবস্থানের পরে আজ আরাফাত ময়দানে যাবেন হজপালনকারীরা। সেলাইবিহীন শুভ্র কাপড়ে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সারা বিশ্ব থেকে সমবেত মুসলমানরা আজ থাকবেন সেখানে।

আকুল হৃদয়ে মহান রাব্বুল আলামিনকে বলবেন, ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইক লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়াননি’মাতা লাকা ওয়াল মুলক।’ আমি হাজির, হে আল্লাহ আমি হাজির। তোমার কোনো শরিক নেই; সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার।

ফজরের পর থেকে হাজিরা আরাফাতের ময়দানে জড়ো হতে থাকবেন। সেখানে দুপুরে মসজিদে নামিরা থেকে হজের খুৎবা পাঠ করবেন ডক্টর মোহাম্মদ বিন হাসান আল শায়খ। সূর্যাস্তের আগেই আরাফাত ময়দান ত্যাগ করে মুজদালিফার উদ্দ্যেশে রওনা দেবেন হজযাত্রীরা। সেখানে অবস্থানের পর মুজদালিফায় খোলা আকাশের নিচে রাত্রিযাপণ এবং প্রতীকী শয়তানকে নিক্ষেপের জন্য পাথর সংগ্রহ করবেন তারা।

পরে মিনায় এসে জামারায়ে আকাবায় ছোট পাথর মেরে, কোরবানি ও মাথা মুড়িয়ে মক্কায় কাবা শরিফ তাওয়াফ করবেন। এ বছর ১২০টি দেশের ২৫ লাখ হজযাত্রী হজে অংশ নিচ্ছেন।

এদিকে, প্রতিবছরের মতো আরাফাতের দিনে (৯ জিলহজ) আজ পবিত্র কাবা আচ্ছাদিত হবে নতুন গিলাফে। পবিত্র মসজিদের (মসজিদুল হারাম) ও মসজিদে নববীর সভাপতি শেখ ড. আবদুল রহমান বিন আবদুল আজিজ আল-সুদাইসের তত্ত্বাবধানে আজ ফজরের নামাজের পর নতুন এ গিলাফ পরানো হবে।

এবারের গিলাফটি তৈরি করা হয়েছে সিল্কের ৬৭০ কেজি সুতা, স্বর্ণের ১২০ কেজি সুতা এবং রুপার ১০০ কেজি সুতা দিয়ে। কালো জমিনের ওপর অঙ্কিত হয়েছে সোনালি আরবি হরফে কোরআনের আয়াত। বাদশাহ আবদুল আজিজ কমপ্লেক্সে ১৬০ শিল্পী ও কারিগর এ গিলাফটি তৈরি করেছেন।

নতুন গিলাফ পরানোর সময় পুরনো গিলাফ সরিয়ে ফেলা হয়। তা কেটে মুসলিম বিশ্বের সরকারপ্রধানদের দেয়া হয় উপহার। বাংলাদেশে বায়তুল মোকাররম মসজিদে গিলাফের একটি টুকরো টানানো রয়েছে।