আবারো রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ভারতীয় শ্রমিকদের বিক্ষোভ

প্রকাশঃ ২০২০-০৫-১৭ - ১৯:৪৪

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি : ভারতে ফিরে যাওয়ার জন্যই আবারো বাগেরহাটের রামপালের কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কাজে নিয়োজিত ভারতীয় শ্রমিকেরা বিক্ষোভ প্রদর্শন শুরু করেছে। এদেশ থেকে নিজ দেশে ফিরে যেতে এবং বকেয়া মজুরি পরিশোধসহ এখানে থাকাকালীন সময়ে মানসম্মত খাবার পরিবেশনের দাবীতে রবিবার সকাল থেকে বিক্ষোভ করতে থাকে বিদ্যুৎ কেন্দ্রের প্রায় চার শতাধিক ভারতীয় শ্রমিক। সকালে এ সকল শ্রমিকেরা নিজ দেশে চলে যাওয়ার উদ্দেশ্যে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের মুল প্রাচীর গেইটের বাহিরে চলে আসে। বিদ্যুৎ কেন্দ্র সংলগ্ন জিরো পয়েন্ট ছাড়িয়ে মোংলা-খুলনা মহাসড়কের বাবুরবাড়ীসহ বিভিন্নস্থানে অবস্থান নেয় তারা। এ সময় পুলিশ তাদেরকে বিদ্যুৎ কেন্দ্রে ফিরিয়ে নিয়ে যেতে চাইলে উত্তেজিত হয়ে ভারতীয় শ্রমিকেরা পুলিশের উপর ইটপাটকেল ছুড়ে। এখনও পর্যন্ত ভারতীয় এ সকল শ্রমিকেরা মহাসড়কের বিভিন্নস্থান ও জিরো পয়েন্টে অবস্থান নিয়ে রয়েছেন।
উল্লেখ্য, গত ৩ মে ভারতীয় শ্রমিকদের ভিসার মেয়াদ শেষ হয়ে যায়। দেশে চলমান করোনা পরিস্থিতি ও লকডাউনের মধ্যে তারা তাদের ভিসার মেয়াদ বাড়াতে না পারায় এবং এ কারণে দেশে পরিবারের কাছে ফিরতে না পারার কারণেই তারা বিক্ষোভ প্রদর্শন করছেন।
এর আগে গত ৪ মেও এ সকল শ্রমিকেরা ভারতে চলে যাওয়াসহ বকেয়া মজুরি প্রদাণ ও মানসম্মত খাবারের দাবীতে বিক্ষোভ প্রদর্শন করেন।
সে সময়ও বাগেরহাট জেলা প্রশাসনের সাথে এ নিয়ে বৈঠক হয়। সেই বৈঠকে দ্রুত সময়ের মধ্যে শ্রমিকদের ভারতে পাঠানো, বকেয়া মজুরি পরিশোধ ও মানসম্মত খাবার পরিবেশনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সম্মত হন। কিন্তু সেই সকল সিদ্ধান্ত কার্যকর না হওয়াতেই ১৩ দিনের মাথায় আবারো বিক্ষোভে ফেটে পড়েন ভারতীয় এ শ্রমিকেরা।
এদিকে এ পরিস্থিতিতে তাপ বিদ্যুৎ কেন্দ্রের সংশ্লিষ্টদেরকে নিয়ে জরুরী বৈঠক করছেন বাগেরহাটের জেলা প্রশাসক মো: মামুনুর রশিদ, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়সহ প্রশাসনের কর্মকর্তারা।
এই রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে বিদেশী রয়েছেন ১৮০২ জন। এরমধ্যে চায়না ২১ জন এবং ১৩৪৪ জন ভারতীয় রয়েছেন।