আসছে ঘুর্ণিঝড় ‘কিয়ার’

প্রকাশঃ ২০১৯-১০-২৬ - ১৪:২৩

ইউনিক ডেস্ক : প্রচণ্ড শক্তি পাকিয়ে ভারতীয় উপকুলের দিকে ধেয়ে আসছে এক ভয়ঙ্কর ঘূর্ণিঝড় – যার নাম দেওয়া হয়েছে ‘কিয়ার’ । ভারতীয় আবহাওয়া দপ্তর আগেই জানিয়েছিল আরব সাগরে একটি গভীর নিম্ন চাপ তৈরি হয়েছে এবং যার ফলে গত কয়েকদিন ধরে ঝড় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছিল ।
আরব সাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি অবশেষে শক্তি সঞ্চার করে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে চলেছে । এই ঘূর্ণিঝড় তথা সাইক্লোনের নাম দেওয়া হয়েছে ‘কিয়ার’ । আবহাওয়া অফিস জানিয়েছে, এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কঙ্কণ উপকুল অঞ্চল, গোয়া, কর্ণাটকের উপকুল এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভব না । পাশাপাশি ওই সমস্ত এলাকায় বয়ে যেতে পারে প্রবল ঝড়ো হাওয়া । ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে অসম, মেঘালয়, এবং ওড়িশা রাজ্যেও । আগামী ২৪ ঘণ্টায় এই সমস্ত এলাকায় বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর ।

আবহাওয়াবিদরা ঝড়ের গতিপথের দিকে নজর রাখছেন । কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, আরব সাগরে যে গভীর নিম্ন চাপ সৃষ্টি হয়েছে তা সাইক্লনের আকার নেবে । তবে সাইক্লোন কিয়ারের এখন পর্যন্ত যে গতিপথ, সেই গতিপথ ঠিক থাকলে ভারতীয় উপকুলে আছড়ে নাও পড়তে পারে ।

এছাড়াও উপকূলীয় অঞ্চলের মানুষদের আগাম সতর্ক বার্তা জানানো হয়েছে । গভীর সমুদ্রে মৎস্যজীবীদের যেতে বারন করা হয়েছে।

বাংলাদেশে এখন পর্যন্ত এ ঘুর্ণিঝড়ের সরাসরি আঘাত না হানার সম্ভাবনা থাকলেও এর প্রভাবে দেশের কিছু অংশে বৃষ্টির আশঙ্কা রয়েছে ।