ই-অকশন যুগে প্রবেশ করলো চট্টগ্রাম কাস্টম হাউস

প্রকাশঃ ২০২০-১১-০১ - ২০:৪১

চট্টগ্রাম ব্যুরো: ট্রেজারি চালান জালিয়াতি, সিপি জালিয়াতি রুখতেই মূলত ই পেমেন্ট এবং ই অকশন যুগে প্রবেশ করলো চট্টগ্রাম কাস্টম হাউস। জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (মূসক নীতি) মো. মাসুদ সাদিক ।

গত মঙ্গলবার (২৭ অক্টোবর) দুপুরে চট্টগ্রাম কাস্টম হাউসে এই ‘ই অকশন’ কার্যক্রমের উদ্বোধন করেন। একই সাথে ই পেমেন্ট সম্পর্কিত সচেতনতামুলক প্রশিক্ষণ কার্যক্রমেরও উদ্বোধন করেন তিনি।

এসময় তিনি বলেন, ‘অতীতে ট্রেজারী চালান জালিয়াতির মাধ্যমে পণ্য খালাসের ঘটনা ঘটেছে। এখনো ভুয়া ওয়েবসাইট খুলে ক্লিয়ারেন্স পারমিট (সিপি) জালিয়াতির মাধ্যমে পণ্য চালান খালাসের অপচেষ্টা করে জালিয়াত চক্র। ই পেমেন্ট এবং ই অকশনের মাধ্যমে এসব জালিয়াতি বন্ধ হবে।’

চট্টগ্রাম কাস্টম হাউসের সম্মেলন কক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে মাসুদ সাদিক আরো বলেন, ‘জালিয়াত চক্র সব সময় সক্রিয় থাকে। সরকারি ওয়েবসাইটের আদলে ভুয়া ওয়েবসাইট খুলে জাল সিপি (ক্লিয়ারেন্স পারমিট) ইস্যুর করে প্রতারক চক্রের পণ্য খালাসের অপচেষ্টা কাস্টমস কর্মকর্তাদের দক্ষতায় রুখে দেওয়া সম্ভব হয়েছে।

চট্টগ্রাম কাস্টম হাউসের সফটওয়্যার এ্যসাইকুডা ওয়াল্ড সিস্টেমের হার্ডওয়্যার পরিবর্তনে টেন্ডার হয়ে গেছে উল্লেখ করে মাসুদ সাদিক বলেন, কাস্টম হাউসের বার্ষিক রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৫০ হাজার কোটি টাকা। আদায় হয়েছে ৩৬ হাজার কোটি টাকা। সার্ভার যদি কাজ না করতো রাজস্ব আদায় হতো না। সমস্যা মোকাবেলা করে এগিয়ে যেতে হবে।

চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার হিসেবে দায়িত্ব পালনকালীন সময়ের কথা উল্লেখ করে মাসুদ সাদিক বলেন, ২০১২-১৫ পর্যন্ত আমি যখন কমিশনার ছিলাম তখন চট্টগ্রাম কাস্টম হাউসে প্রতিদিন ৪ হাজার বিল অব এন্ট্রি হতো। এখন ৭ হাজার অতিক্রম করে গেছে। কিন্তু আমাদের অফিসারদের বসার জায়গা, হার্ডওয়্যার সেভাবে বাড়েনি। জনবল বাড়ানোর চেয়ে আমরা অটোমেশনে জোর দিচ্ছি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম কাস্টম হাউসের অতিরিক্ত কমিশনার ড. আবু নূর রাশেদ আহমেদ, যুগ্ম কমিশনার মো. তাফছির উদ্দিন ভূঞা, মুহাম্মদ মাহবুব হাসান, মোহাম্মদ তোফায়েল আহমেদ, মোহাম্মদ বাপ্পী শাহরিয়ার, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি একেএম আকতার হোসেন, বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের পরিচালক আবদুল্লাহ জহির, বিজিএমইএর পরিচালক অঞ্জন শেখর দাশ, বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের পরিচালক খায়রুল আলম সুজন, বিকেএমইএর শওকত ওসমান সহ সহ বিভিন্ন স্টেকহোল্ডার ও বাণিজ্য সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।