ঈদের আগে বেড়ে গেছে গো-খাদ্যের দাম

প্রকাশঃ ২০১৯-০৭-২৯ - ১৩:৩৬

ঢাকা অফিস : গত বছরের লোকসান কাটিয়ে এবার লাভের আশা করছেন কুষ্টিয়ার খামার মালিকরা। যদিও ঈদের আগে গোখাদ্যের দাম বেড়ে যাওয়ায় গরু লালন-পালনের খরচ বেড়ে গেছে। এদিকে প্রাকৃতিকভাবে গরু পরিচর্যায় খামার মালিকদের নানা পরামর্শ দিয়ে সহযোগিতা করছে প্রাণিসম্পদ বিভাগ।

কোরবানির ঈদে কুষ্টিয়ার গরুর আলাদা কদর রয়েছে ঢাকা ও চট্টগ্রামের বাজারে। আর এই চাহিদার কথা মাথায় রেখে গরু পরিচর্যায় এখন ব্যস্ত সময় পার করছেন জেলার হাজারো খামার মালিক। প্রতিটি খামারেই এখন চোখে পড়বে নানা রং ও আকৃতির গরু। সপ্তাহ খানেকের মধ্যেই এসব গরু ঢাকা ও চট্টগ্রামের বাজারে বিক্রির জন্য উঠবে।

এদিকে হঠাৎ করেই ছোলা, ভূষিসহ সব গোখাদ্যের দাম বেড়ে গেছে। তারপরও গত বছরের লোকসান কাটিয়ে এবার ঘুরে দাঁড়ানোর আশা করছেন বেশির ভাগ প্রান্তিক খামার মালিকরা।

কুষ্টিয়া জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সিদ্দীকুর রহমান জানান, গরু মোটাতাজাকরণে যাতে কেউ ক্ষতিকর কোন কিছু ব্যবহার না করে সে ব্যাপারে নজরদারি বাড়িয়েছে জেলা প্রাণিসম্পদ অফিস।

গত বছর লোকসান গোণায় এবার গরুর সংখ্যা কিছুটা কমেছে। তবে সব মিলিয়ে ১ লাখ ৩০ হাজার গরু ও ছাগল কোরবানির জন্য প্রস্তুত করেছে কুষ্টিয়ার  খামারিরা।