ঈদের দিন বৃষ্টির সম্ভাবনা

প্রকাশঃ ২০১৯-০৮-১১ - ১৫:০২

ঢাকা অফিস : রাত পোহলেই ঈদুল আজহা বা কোরবানির ঈদ। আবহাওয়া অফিসের তথ্য বলছে, ঈদের দিন ঢাকায় বৃষ্টি ঝরতে পারে। সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বৃষ্টির ধরন পাল্টে মাঝারি থেকে ভারি বর্ষণও হতে পারে।

ঢাকার বাইরেও থাকতে পারে একই অবস্থা। ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, বরিশাল বিভাগেও ঈদের দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনটাই বলছে আবহাওয়া অফিসের পূর্বাভাস।

এদিকে বাংলা মাস অনুযায়ী শ্রাবন প্রায় শেষ দিকে চলে এসেছে। বাংলা পঞ্জিকা অনুসারে বর্ষার শেষ মাসটির আর বাকি মাত্র তিন দিন। গত মঙ্গলবার বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপটি এরই মধ্যে দুর্বল হয়ে গেছে। বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু তেমন সক্রিয় নেই। বাতাসে জলীয়বাষ্প অনেক বেশি থাকায় রোদের প্রখরতা বাড়বে। আগামী কয়েক দিন তাপমাত্রা ৩৩ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই থাকবে।

আবহাওয়া অফিসের দেওয়া তথ্য মতে, গতকাল শনিবার দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। পটুয়াখালীর খেপুপাড়ায় ৬৭ মিলিমিটার, চট্টগ্রামে ৬৬ মিলিমিটার ও হাতিয়ায় ১০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, বরিশাল বিভাগে আজ রবিবার থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারি বর্ষণও হতে পারে। অবশ্য বাকি বিভাগগুলোতে ভারি বর্ষণের শঙ্কা নেই। থেমে থেমে বৃষ্টি হবে। আবার রোদও উঠবে। এতে করে দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। গতকাল সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস। অন্য জেলাগুলোতে গড়ে ৩৩ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল তাপমাত্রা।

আবহাওয়া অফিসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, আগস্ট মাসে বাংলাদেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই মাসে বঙ্গোপসাগরে দুই থেকে তিনটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। একটি নিম্নচাপে রূপ নিতে পারে। দেশের কয়েকটি স্থানে এই মাসে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি হতে পারে। এর আগের মাস জুলাইয়ে সারা দেশে স্বাভাবিকের চেয়ে ২৬ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।