ঈদ যাত্রা শুরু

প্রকাশঃ ২০১৯-০৮-০৭ - ১২:১০

ঢাকা অফিস : আনুষ্ঠানিকভাবে ঢাকা থেকে ঈদ যাত্রা শুরু হয়েছে আজ বুধবার। এ পর্যন্ত ১৮টি ট্রেন ছেড়েছে। ৩-৪ টি ট্রেন ছাড়া সব ট্রেন ছাড়ার সময় ঠিক থাকবে বলে জানিয়েছেন রেল কতৃপক্ষ। আজ সারাদিনে ৫২ টি ট্রেন ছেড়ে যাবে। এর মধ্যে আন্ত:নগর ৩৪ টি।

এদিকে বন্যার কারণে ক্ষতিগ্রস্থ হওয়ায় রংপুর আর লালমনিরহাট রুটে ট্রেনের আসা যাওয়ায় সময় বেশী লাগছে।

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের আগাম টিকিট বিক্রি কার্যক্রম শেষ হয়েছে গত ২ আগস্ট। আর আগাম টিকিট বিক্রি শুরু হয়েছিল ২৯ জুলাই। প্রথম দিন বিক্রি হয়েছিল ৭ আগস্টের টিকিট।

গত সোমবার থেকে শুরু হয়েছে ট্রেনের ফিরতি টিকিট বিক্রি। গতকাল মঙ্গলবার বিক্রি হয়েছে ১৫ আগস্টের টিকিট। ৭ আগস্ট বিক্রি হবে ১৬ আগস্টের টিকিট, ৮ তারিখে ১৭ আগস্ট এবং ৯ তারিখ বিক্রি হবে ১৮ আগস্টের ফিরতি টিকিট।

রেল কর্তৃপক্ষ জানায়, ঈদের আগে ১০ দিন এবং পরে ১০ দিন পর্যন্ত ট্রেনে ভিআইপিদের জন্য সেলুন সংযোজন করা হবে না। ১১ ও ১৪ আগস্ট ঢাকা-কলকাতা-ঢাকার মধ্যে মৈত্রী এক্সপ্রেস ট্রেন চলাচল বন্ধ থাকবে।

ঈদে অতিরিক্ত যাত্রী চাহিদা মেটানোর জন্য এক হাজার ৪৩৭টি যাত্রীবাহী কোচ সার্ভিসে যুক্ত করার পরিকল্পনা নেয়া হয়েছে। রেলে প্রতিদিন দুই লাখ ৭৭ হাজার মানুষ চলাচল করলেও ঈদের সময় তা বেড়ে হবে প্রায় চার লাখ।