এক কয়েদি করোনায় আক্রান্ত : কারাগারে আতঙ্ক

প্রকাশঃ ২০২০-০৫-০৮ - ২১:৪০

পঞ্চগড় : এক কয়েদির করোনায় আক্রান্ত হওয়ার খবরে পুরো কারাগারে আতঙ্ক, কারাবন্দিদের নমুনা সংগ্রহ।

পঞ্চগড় কারাগারে বন্দি থাকা এক কয়েদির শ্বাসকষ্ট বেড়ে গেলে তাকে প্রথমে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতাল এবং পরে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। গত ৫ মে সেখানেই তার নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়। এরপরেই পঞ্চগড় কারাগারে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

গত ৩রা মার্চ থেকে ১লা মে পর্যন্ত ওই কয়েদি পঞ্চগড় কারাগারে বন্দী ছিলেন। পরে কর্তৃপক্ষ ওই ব্যক্তি যে কারা ওয়ার্ডে ছিলেন তা লকডাউন করে দেয়া হয়। এমনকি কারাগারের বন্দীসহ ৫৫ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এছাড়া জেলা কারাগারের চারজন কারারক্ষী, জেলা পুলিশের দুইজন সদস্য, পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের একজন নার্স, একজন ওয়ার্ডবয় এবং অ্যাম্বুলেন্স সংশ্লিষ্ট দুই ব্যক্তিকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

কারা কর্তৃপক্ষ জানায়, ৫০ বছর বয়সী ওই ব্যক্তির বাড়ি ঠাকুরগাঁও সদর উপজেলায়। ওই বন্দিকে গত ৩রা মার্চ ঠাকুরগাঁও জেলা কারাগার থেকে পঞ্চগড় কারাগারে আনা হয়। এরমধ্যে একবার তিনি আদালতে হাজিরা দিতে গিয়েছিলেন। আগে থেকেই তাঁর অ্যজমার সমস্যা ছিল। গত ১ মে রাতে তার অ্যাজমার সমস্যা বেড়ে গেলে শ্বাসকষ্ট শুরু হয়। পরে রাতেই তাঁকে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি হলে রাত সাড়ে তিনটার দিকে একটি বেসরকারি অ্যাম্বুলেন্সে করে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। রংপুর কারাগারের আওতায় সেখানে ভর্তির পরে শ্বাসকষ্ট থাকায় ৩ মে তার করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানো হলে ৫ মে তার করোনা শনাক্ত হয়।

পঞ্চগড় জেলা কারাগারের জেলার মো. শফিকুল আলম বলেন, করোনা পরিস্থিতির শুরু থেকেই আমরা কারাগারে সতর্কতা জারি করি। এমনকি কারাগারে প্রতিদিনই জীবানুনাশক স্প্রে করা হয়। এমনকি নিরাপদ দূরত্ব বজায় রাখার বিষয়টিতেও গুরুত্ব দেয়া হয়। এমনকি ওই কারা ওয়ার্ডটি লকডাউন করার পাশাপাশি সতকর্তামূলক বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পাশাপাশি ওয়ার্ডে থাকা ৫২ জন বন্দির নমুনা সংগ্রহ করে পাঠানো হয়েছে এবং ওই বন্দির সংস্পর্শে আসা চারজন কারারক্ষীকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। বর্তমানে পঞ্চগড় জেলা কারাগারে ২২৯ জন বন্দী রয়েছেন বলে তিনি জানান।

পঞ্চগড়ের সিভিল সার্জন ডা. ফজলুর রহমান বলেন, ৫২ জন বন্দীসহ কারাগার থেকে মোট ৫৫ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এছাড়া ওই বন্দির সংস্পর্শে আসায় কোয়ারেন্টিনে থাকা কারারক্ষী ও পুলিশ সদস্যসহ অন্যদেরও পর্যায়ক্রমে নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষা করা হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, পঞ্চগড়ে ওই কয়েদি বাদেই ১ স্বাস্থকর্মীসহ জেলায় মোট ১১ জনের করোনা শনাক্ত হয়েছে। পঞ্চগড় সদর উপজেলায় ২ জন, তেঁতুলিয়ায় ৪ জন, বোদায় ২ জন ও দেবীগঞ্জে ৩ জন। এদের বেশির ভাগই ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুরসহ করোনা সংক্রমিত হটস্পট থেকে পঞ্চগড়ে ফিরেছেন। তবে তারা সবাই সুস্থ রয়েছেন। এমনকি ১১ জনের মধ্যে ২ নারীর দ্বিতীয় দফায় নমুনা পরীক্ষায় করোনা নেগেটিভ এসেছে। তারা তেঁতুলিয়া উপজেলার বাসিন্দা।