এক গ্রামে ৩৮ ডেঙ্গু রোগী !

প্রকাশঃ ২০১৯-০৮-২৯ - ১৫:৩৪

কুষ্টিয়া : কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ছাতারপাড়া গ্রামে সন্ধান মিলেছে ৩৮ জন ডেঙ্গু রোগীর। এ ঘটনায় ডেঙ্গু আতঙ্ক ছড়িয়েছে আশপাশের গ্রামগুলোতে। ওই গ্রামে ডেঙ্গু নিয়ন্ত্রণে মেডিক্যাল টিম গঠন করেছে স্থানীয় স্বাস্থ্য বিভাগ।

দৌলতপুর উপজেলার ছাতারপাড়া গ্রামে ঈদের পর থেকে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। স্থানীয় স্বাস্থ্য বিভাগের হিসেব মতে গেল ২৬শে আগস্ট পর্যন্ত ওই গ্রামে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৩৮ জন। এর মধ্যে, দৌলতপুর ও মিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও কুষ্টিয়া জেনারেল হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ২৫ জন।  অন্যরা চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন।

এদিকে, একটি গ্রামে ৩৮ জন ডেঙ্গু রোগী শনাক্ত হওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে পুরো দৌলতপুরবাসীর মধ্যে। স্থানীয়রা জানান, গেল ঈদে ঢাকা থেকে গ্রামের মানুষরা ছুটি কাটাতে গ্রামের আসার পর থেকেই ডেঙ্গু ছড়িয়ে পড়েছে।

তবে, স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের দাবি ডেঙ্গু প্রতিরোধ ও মানুষকে সচেতন করতে তারা কাজ করে যাচ্ছেন।

কুষ্টিয়া সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. সেলিম হোসেন ফরাজি বলেন, ‘গ্রামে ডেঙ্গু পরিস্থিতি পর্যবেক্ষণে গিয়ে দেখা যায় ১৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিলেন। তবে, তারা এখন ভালো আছেন। ডেঙ্গু প্রতিরোধে ওই গ্রামের একটি মেডিক্যাল টিম গঠন করে দেয়া হয়েছে।’ এমনকি ডেঙ্গু প্রতিরোধে জনগণকে সচেতন করা হয়েছে বলেও জানান তিনি।

কুষ্টিয়ার দৌলতপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার বলেন, ‘ গ্রামের মানুষদের সচেতন করতে বিভিন্ন সচেতনতামূলক লিফলেট দেয়া হয়েছে। এছাড়া, ওষুধ ও স্যালাইন সরবরাহ করা হয়েছে। এমনকি, তাদের পরামর্শ দেয়া হয়েছে তারা যেন তাদের বাড়ির আঙ্গিনা, আশপাশে ঝোপঝাড় পরিষ্কার রাখে এবং দিনে ও রাতে ঘুমানোর সময় মশারি ব্যবহার করে।

এলাকাবাসীর দাবি ডেঙ্গু রোগ যেন, আশ-পাশের গ্রামগুলোতে ছড়িয়ে না পড়ে সে বিষয়ে কার্যকর পদক্ষেপ নেবে সংশ্লিষ্টরা।