ও ভাবি তালা, ও বউদি তালা

প্রকাশঃ ২০১৯-০৩-১০ - ১৩:১৯

জয়পুরহাট প্রতিনিধি : উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম দফায় জয়পুরহাটের পাঁচ উপজেলায় ভোট হচ্ছে। এর মধ্যে ক্ষেতলাল উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভোট হচ্ছে। এখানে ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীরা এলাকার লোকজনদের বাড়ি বাড়ি গিয়ে ভোট দিতে নিয়ে আসছেন। কয়েকটি কেন্দ্র ঘুরে কিছুটা ভোটার উপস্থিতি দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, ক্ষেতলাল পাইলট উচ্চবিদ্যালয়ের ভেতরের দুটি কেন্দ্রে ভোট গ্রহণ চলছে। এখানে চেয়ারম্যান পদে নৌকার প্রার্থী মোস্তাকিম মণ্ডলের বিপক্ষে আনারস মার্কা নিয়ে লড়ছেন স্বতন্ত্র প্রার্থী মো. তাইফুল ইসলাম তালুকদার। ওই কেন্দ্রের বুথের সামনে ছোট সারি দেখা গেছে। কেন্দ্রের ভেতরে যে নারী ভোটার ঢুকছেন, তাঁদের কাছে ভোট চাইছেন সাথী আকতার নামের এক নারী। তিনি সবাইকে, ‘ও ভাবি তালা’, ‘ও বউদি তালা’ বলে ভোট চাইছেন।

জানতে চাইলে ওই নারী বলেন, তিনি ভাইস চেয়ারম্যান পদে তালা প্রতীকের প্রার্থী এস এম তুহিন ইসলামের স্ত্রী। এলাকার পরিচিত যাঁরাই আসছেন, সবার কাছেই তালা প্রতীকে ভোট চাইছেন তিনি। জয়পুরহাটের একটি কেন্দ্রে ২ ঘণ্টার ৪ ভোট পড়েছে। ছবি: সোয়েল রানা।

জয়পুরহাটের একটি কেন্দ্রে ২ ঘণ্টার ৪ ভোট পড়েছে। ছবি: সোয়েল রানা।

২ ঘণ্টায় ৪ ভোট 
জয়পুরহাট সদর উপজেলায় শুধু ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন হচ্ছে। একক প্রার্থী থাকায় চেয়ারম্যান পদে ভোট হচ্ছে না। আজ সকালে সদর উপজেলার তিনটি কেন্দ্র ঘুরে দেখা যায়, বেশির ভাগ কেন্দ্রে ভোটার খুব কম।

জয়পুরহাট সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে গিয়ে দেখা যায়, নির্বাচনের দায়িত্বরত কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা অলস সময় কাটাচ্ছেন। এ কেন্দ্রে সাতটি ভোটকক্ষ রয়েছে। সকাল থেকে এ কেন্দ্রে দুই ঘণ্টায় ভোট পড়েছে চারটি। গড়ে প্রতি আধা ঘণ্টায় একজন ভোটার ভোট দিয়েছেন। সাতটি কক্ষের মধ্যে তিনটিতে ভোট পড়েছে চারটি। বাকি কক্ষে কোনো ভোট পড়েনি।

কেন্দ্রের প্রিসাইডিং অফিসার তুলসী চন্দ্র মোহন্ত বলেন, ভোট শুরুর পর থেকে ভোটার উপস্থিতি কম। বেলা বাড়লে ভোটার উপস্থিতি বাড়তে পারে। চেয়ারম্যান পদে ভোট না হওয়ায় ও সব বড় দল অংশগ্রহণ না করায় ভোটারদের আগ্রহ কম।

জয়পুরহাট সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে মোট ভোট ২ হাজার ৫৯১টি।

আক্কেলপুরের একটি কেন্দ্রে সকালে নারী ভোটার নেই।

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলায় ৪২টি ভোটকেন্দ্রে সকাল আটটায় ভোট গ্রহণ শুরু হয়েছে। আক্কেলপুর পৌর শহরের হাস্তাবসন্তপুর শাহ মখদম (র.) সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সকাল থেকে বুথে ভোটার উপস্থিতি দেখা গেলেও নারী বুথে ভোটার উপস্থিতি নেই। এ ভোটকেন্দ্র তিনটি পুরুষ ও তিনটি নারী বুথ রয়েছে। প্রতিটি কক্ষে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থীদের এজেন্ট রয়েছেন।

প্রিসাইডিং কর্মকর্তা এস এম রুহুল আমিন জানান, ভোটকেন্দ্রে মোট ১ হাজার ৭৫৫ জন ভোটার রয়েছেন।