করোনায় আরো ৩৮ জনের মৃত্যু, শনাক্ত ৪০১৯

প্রকাশঃ ২০২০-০৭-০২ - ১৮:৪১
ঢাকা অফিস : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘন্টায় ৩৮ জনের মৃত্যু হয়েছে, করোনা আক্রান্ত হিসেবে নতুন করে শনাক্ত হয়েছেন ৪ হাজার ১৯ জন। এর মধ্য দিয়ে দেশে করোনা আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়ালো।

দেশে করোনা শনাক্ত হওয়ার ১১৭তম দিনে আজ বৃহস্পতিবার (২রা জুলাই), রাজধানীর মহাখালীস্থ স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেশে করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ সকল তথ্য জানান অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মোট মারা গেলেন এক হাজার ৯২৬ জন। গত ২৪ ঘন্টায় নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৪ হাজার ১৯ জন। ফলে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো এক লাখ ৫৩ হাজার ২৭৭ জনে। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৪,৩৬৪ জন। এনিয়ে মোট সুস্থ হলেন ৬৬,৪৪২ জন।

গত বছরের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় গত ৮ই মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর। এরপর থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত শনাক্তকৃত রোগীর সংখ্যা অনেকটাই সমান্তরাল ছিলো। কিন্তু তারপর থেকে বেড়েই চলেছে রোগীর সংখ্যা।

ইতিমধ্যেই দুই মাসের বেশি সময় ধরে চলা সাধারণ ছুটি তুলে নিয়েছে সরকার। সারা দেশে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে গণপরিবহন চলাচল। তবে, কিছু জায়গায় রেড জোন চিহ্নিত করে চলছে এলাকাভিত্তিক লকডাউন।