করোনা ঠেকাতে পোষা প্রাণি দূরে রাখতে নির্দেশ

প্রকাশঃ ২০২০-০৪-০৭ - ২০:১১
আন্তর্জাতিক : করোনাভাইরাসের বিস্তার রোধে সব রকম সতর্কতামূলক ব্যবস্থা নিতে ভারত। এরইমধ্যে লকডাউন জারি রয়েছে, তার মধ্যে নতুন নির্দেশ জারি করলো দেশটির সরকার।

যাদের বাড়িতে পোষা প্রাণি আছে তাদের জন্য এই নির্দেশিকা। সাম্প্রতিক বেশ কয়েকটি ঘটনায় দেখা গেছে যে করোনাভাইরাস সংক্রমণ ঘটাচ্ছে পশু-পাখির শরীরেও। নির্দেশিকায় বলা হয়েছে যে কোভিড-১৯ এর সংক্রমণ যেসব অঞ্চলে ছড়িয়ে পড়েছে, সেখানে যদি কুকুর, বিড়াল, বাঁদর বা অন্য কোনও পাখি বা প্রাণী যায় তবে তারাও আক্রান্ত হতে পারে। সুতরাং, সংক্রামিত অঞ্চল থেকে দূরে রাখতে বলা হয়েছে পোষা প্রানিকে। কুকুর এবং বাঁদরের সংস্পর্শ থেকেও দূরে থাকতে বলা হয়েছে।

এছাড়াও, স্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে যে কোয়ারান্টিন সেন্টারগুলোতে যাতে কোনভাবেই বাইরের কোনও ব্যক্তি বা অন্য প্রাণি চলাচল করতে না পারে সেদিকে নজর রাখতে হবে। তবে এখনও পর্যন্ত ভারতে কোন প্রাণির শরীরে এই রোগ মানুষের মাধ্যমে সংক্রামিত হয়েছে তার প্রমাণ মেলেনি। কিন্তু বিশ্বের কিছু দেশে ঘটেছে এই ঘটনা।

এদিকে কোনভাবেই যাতে করোনার সংক্রমণ দেশের জাতীয় উদ্যান, অভয়ারণ্য এবং ব্যাঘ্র সংরক্ষণ অঞ্চলগুলোতে না ছড়ায় সে ব্যাপারে ভারত সরকার সাবধানতা অবলম্বন করার জন্যেও নির্দেশিকা জারি করেছে।