কৃষক পরিবারে নেই ঈদের আনন্দ

প্রকাশঃ ২০১৯-০৬-০৩ - ১১:৩৯

ঢাকা অফিস : ঈদের আনন্দে ভাসছে পুরো দেশ। সামর্থ্য অনুযায়ী কেনাকাটায় ব্যস্ত সব শ্রেণী পেশার মানুষ। শুধু আনন্দ নেই কৃষকের ঘরে। বাজারে ধানের ন্যায্য দাম না থাকায় অনেকটাই ম্লান হয়ে গেছে কৃষক পরিবারে ঈদের আনন্দ।

ধান কাটা ও মাড়াইয়ের পর এখন রোদে শুকানোর পালা। নতুন ধানের গন্ধ চারিদিকে। সরকারিভাবে ধান কেনা শুরু হলেও খোলা বাজারে এখনও এর প্রভাব পড়েনি। গুদামে ধান বিক্রি করার সুযোগ জোটেনি সবার। তাই সাড়ে ৪’শ থেকে ৫০০টাকায় ধান বিক্রি করে উৎপাদন খরচই উঠাতে পারছেন না কৃষকরা। ন্যায্য দাম পাচ্ছেন না বলে অনেকেই ধান বিক্রিও করছেন না।

এমন পরিস্থিতিতে হতাশ গাইবান্ধার দারিয়াপুরের কৃষকরা। জেলা শহরের বিপণীবিতানগুলোতে তাদের উপস্থিতি নেই বললেই চলে। জেলা কৃষক সমিতির সাধারণ সম্পাদক সাদেকুল ইসলাম বললেন, ‘ধানের ন্যায্য মূল্য পেলে কৃষকরাও ঈদের আনন্দ উপভোগ করতে পারতো। এখন ঈদের কেনাবেচা শুধু ব্যবসায়ী আর চাকুরিজীবীর মধ্যেই সিমাবদ্ধ থাকছে’। সরকার সরাসরি কৃষকের কাছ থেকে ধান কিনছে না বলে কৃষক এবার ঈদ আনন্দ থেকে বঞ্চিত বলেও অভিযোগ করেন এ কৃষক নেতা।

ধানের ন্যায্য দাম পাওয়া গেলে কৃষক পরিবারগুলোতেও বয়ে যেত ঈদের আনন্দ। সরকার যথাযথ পদক্ষেপ নিয়ে দ্রুত এ সঙ্কটের অবসান করবেন বলে আশা কৃষকদের।