কে এই সাইফুল করিম?

প্রকাশঃ ২০১৯-০৫-৩১ - ১০:৫৩

ঢাকা অফিস : ইয়াবা ব্যবসায়ী সাইফুল করিম ওরফে হাজী সাইফুল ইয়াবার আন্তর্জাতিক চোরাকারবারি ছিলেন। মাদক ব্যবসা করে হয়েছেন শত কোটি টাকার মালিক। তবে অন্য মাদক ব্যবসায়ীর সঙ্গে তার পার্থক্য ছিল। কক্সবাজার জেলা থেকে সর্বোচ্চ কর দিয়ে তিনি অর্জন করেছিলেন সিআইপি (বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি) মর্যাদা। সেই সূত্রে দেশের বিভিন্ন প্রভাবশালী ব্যক্তির সাথে ভালো যোগাযোগ ছিল তার।

স্থানীয় সূত্রে জানা যায়, কক্সবাজারের টেকনাফ উপজেলার শীলবুনিয়া পাড়া গ্রামের ডা. হানিফ-এর ছেলে সাইফুল করিম (৪৫) নিজেকে আমদানি-রপ্তানিকারক হিসেবে পরিচয় দিতেন। তার বৈধ ব্যবসার সাইনবোর্ডের নাম এসকে ইন্টারন্যাশনাল। কিন্তু গত কয়েক বছরে তার সম্পদ যেন ফুলেফেঁপে ওঠে, যা অনেক প্রশ্নের জম্ম দেয়।

২০১৮ সালে চট্টগ্রামের হালিশহরে ১৩ লাখ পিস ইয়াবা উদ্ধারের ঘটনায় প্রথমবার ইয়াবা ব্যবসার সাথে সাইফুল করিমের সম্পৃক্ততার বিষয়টি সামনে চলে আসে। তারপর থেকেই আত্মগোপনে ছিলেন সিআইপি মর্যাদাপ্রাপ্ত এই ব্যবসায়ী। পুলিশের তথ্যমতে, ১৯৯৭ সালে বাংলাদেশে ইয়াবার প্রথম চালানটিও এনেছিলেন এই সাইফুল করিম।

সাইফুল অতীতে স্থানীয় বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত থাকলেও আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ভোল পাল্টে যায় তার। স্থানীয়দের দাবি, সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদির সঙ্গেও ছিল তার ঘনিষ্ঠতা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ দেশের সবগুলো গোয়েন্দা সংস্থার করা তালিকার এক নম্বর ইয়াবা ব্যবসায়ী এই সাইফুল করিম সম্প্রতি পুলিশের কাছে আত্মসমর্পণের প্রস্তুতি নিচ্ছিলেন বলে জানা যায়।