কোকা-কোলার ‘মাথা নষ্ট’ বাংলা নিয়ে রুল

প্রকাশঃ ২০১৯-০৩-১৪ - ১৯:৫৯

ঢাকা অফিস : কোমল পানীয় কোকা-কোলার (কোক) বোতলে বাংলা ভাষার বিকৃত ও অশ্লীল শব্দের ব্যবহার কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন উচ্চ আদালত। আজ বৃহস্পতিবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করে আইনজীবী মো. মনিরুজ্জামান রানা। আগামী ৪ সপ্তাহের মধ্যে বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে। এর আগে গত ২৭শে ফেব্রুয়ারি কোমল পানীয় কোকা-কোলার বোতলের বিজ্ঞাপনে জটিল, চরম, মাথা নষ্ট, বাবু ঢিলা, ফাঁপর, জান, গুটি, গাব, আগুন, কড়া, অস্থির পার্ট, প্যারা, ব্যাপক, যা-তা’র মতো বাংলা শব্দের ব্যবহার নিয়ে হাইকোর্টের রিট করা হয়। আবেদনকারীর আইনজীবী হলেন, চন্দন চন্দ্র সরকার।

রিট আবেদনে বিবাদী করা হয়েছে তথ্য সচিব, শিল্প সচিব, আইন সচিব, শিক্ষা সচিব, স্বরাষ্ট সচিব, বাংলা একাডেমির মহাপরিচালক, পুলিশের মহাপরিদর্শকসহ ইন্টারন্যাশনাল বেভারেজস প্রাইভেটের ব্যবস্থাপনা পরিচালককে।

মনিরুজ্জামান রানা সাংবাদিকদের বলেন, ‘এ শব্দগুলো বোতলে বিজ্ঞাপন দিয়ে তারা প্রচার করছে। এটা আপত্তিজনক। আমরা চাই এ ধরনের ভাষা ব্যবহার থেকে বিরত থাকতে। কারণ একটি শিশু দোকানে গিয়ে বলছে, ‘আমাকে একটা প্যারা দেন’, ‘একটা মাথা নষ্ট দেন’। এটার তো নেগেটিভ ইমপ্যাক্ট হচ্ছে। তাই এটার ব্যবহার বন্ধ করতে হবে। এ কারণেই রিট আবেদন করা হয়েছে’।