খুলনার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ‘কারেন্ট পোকা’র আক্রমনে দিশেহারা কৃষকরা

প্রকাশঃ ২০২০-০১-১৫ - ১৫:২৬

সাবরিনা বিনতে মাহবুব : খুলনার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ‘কারেন্ট পোকা’র আক্রমণে ঝলসে যেতে বসেছে কৃষকের স্বপ্ন। খুলনার পর এবার বাগেরহাটেও ছড়িয়ে পড়েছে ‘কারেন্ট পোকা’র ভয়াবহতা। এ জেলার রামপাল উপজেলার মল্লিকেরবেড় গ্রামের প্রায় এক হাজার বিঘা জমির রোপা আমন ধানে কারেন্ট পোকার (বাদামী গাছ ফড়িং) আক্রমণ দেখা দিয়েছে। এ পোকার আক্রমণে ধান গাছ পুড়ে নষ্ট হয়ে গেছে। ফলে দিশেহারা হয়ে পড়েছেন এলাকার কৃষক।
এদিকে, কৃষকরা সর্বশান্ত হলেও উপজেলা কৃষি অফিস এ বিষয়ে নিরব ভূমিকা পালন করছেন। লোক দেখানো খোঁজ খবর দেওয়ার দাবি করলেও কৃষি কর্মকর্তারা সময়মত কৃষকের পাশে দাঁড়াননি, এমনকি ক্ষতিগৃস্ত কৃষকদের কোন তালিকাও তারা করেননি বলে স্বীকার করেছেন উপজেলা কৃষি অফিসার কৃষ্ণা রাণী ম-ল। ফলে কৃষকদের মধ্যে তীব্র ক্ষোভ বিরাজ করছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রামপাল উপজেলার মল্লিকেরবেড় গ্রামে প্রতি বছর নাবীতে রোপা আমন ধানের চাষ করা হয়। এ বছর হঠাৎ করে কারেন্ট পোকার ব্যাপক আক্রমণে ধান গাছ শুকিয়ে মরে যাচ্ছে। কারেন্ট পোকা ধান গাছের গোড়ার দিকে দলবদ্ধ অবস্থায় থেকে গাছের কা-ের ও পাতার খোলের রস শুষে খেয়ে ফেলছে। ফলে ধান গাছ পুড়ে খড়ের মতো হয়ে গেছে। গাছে কোনো ফলনও হচ্ছে না। কারেন্ট পোকা (বাদামী গাছ ফড়িং) দেখতে ছোট ছোট বাদামী রঙের।
মল্লিকেরবেড় গ্রামের কৃষক বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক হাওলাদার জানান, তিনি এবছর আট বিঘা জমিতে রোপা আমন ধান চাষ করেছেন। কারেন্ট পোকার ব্যাপক আক্রমণে তার ধান গাছ পুড়ে নষ্ট হয়ে গেছে। কোনো ফলন পাওয়া যাবে না।
তিনি জানান, তার মতো কৃষক আব্দুল মালেকের ১৮ বিঘা জমির ধান একেবারে সাদা হয়ে গেছে, ধান কাটতে মাঠে কাচি নিয়ে যাওয়া লাগবে না। বয়োজ্যেষ্ঠ এ কৃষকের ভাষায় ‘কারেন্ট পোকা আল্লাহর গজব’। এ বিষয়ে তিনি মল্লিকেরবেড় কৃষি ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. খলিলুর রহমানকে জানালেও তিনি কোন পদক্ষেপ নেননি বলেও অভিযোগ করেন তিনি। বিষয়টি স্থানীয় ইউপি চেয়ারম্যান্তমেম্বরদেরকেও জানানো হয়েছে।
একই গ্রামের কৃষক মোজাম্মেল হোসেন শরীফ, মামুন শরীফ, হারুন হাওলাদার, আব্দুল হামিদ, বাবুল হাওলাদার ও মুকুল হাওলাদারসহ অন্যান্য কৃষকদের সূত্রে জানা গেছে, মল্লিকেরবেড় বিলে তাদের চাষকৃত রোপা আমন ধান কারেন্ট পোকার আক্রমণে পুড়ে গেছে। ঝলসে গিয়ে মাটির সঙ্গে মিশে যাচ্ছে ধান গাছ। এ ধান গাছ থেকে কোনো ফলন পাওয়া যাবে না। এতে তারা সর্বশান্ত হয়ে গেছেন বলে জানান।
কৃষকরা আরো জানান, মল্লিকেরবেড় গ্রামে প্রায় এক হাজার বিঘা জমির রোপা আমন ধান কারেন্ট পোকার আক্রমণে পুড়ে গেছে। স্থানীয় কৃষকেরা আর কাঁচি নিয়ে মাঠে ধান কাটতে যেতে পারবেন না এবং কোনো ফলন পাবেন না। মাঠের পর মাঠ ধান গাছ দ্রুত ঝলসে যাওয়ার দৃশ্য দেখে কৃষকের স্বপ্নও ঝলসে যাচ্ছে যেন। এতে এ গ্রামের কৃষকদের মধ্যে চরম হতাশা ও ক্ষোভ দেখা দিয়েছে। সর্বশান্ত হয়ে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকেরা।