খুলনায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত

প্রকাশঃ ২০১৮-০৯-০৮ - ১১:৪৩

খুলনা : আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আজ শনিবার সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

দিবসের এবারের প্রতিপাদ্য ‘সাক্ষরতা অজর্ন করি, দক্ষ হয়ে জীবন গড়ি’।

প্রধান অতিথি জেলা প্রশাসক বলেন, শুধু সাক্ষরজ্ঞান থাকলেই হবে না সুশিক্ষায় শিক্ষিত হতে হবে সকলকে। দেশে সাক্ষরতার হার বেড়েছে কিন্তু খুলনা অঞ্চল পিছিয়ে রয়েছে। এই পিছিয়ে পড়া খুলনাকে সামনে এগিয়ে নিয়ে যেতে হবে সকলকে। সাক্ষরতার মাধ্যমে জ্ঞান অর্জনের দ্বার উন্মুক্ত হয়, যা জীবনব্যাপী শিক্ষার সুযোগ তৈরি করে। তাই সাক্ষরতা অর্জন দেশের মানব সম্পদ তৈরির প্রথম ধাপ। তিনি বলেন, সরকারের নেতৃত্বে দেশের প্রতিটি ক্ষেত্রে সাফল্য অর্জিত হচ্ছে। মাদক থেকে শিক্ষার্থীকে সব সময় দূরে থাকতে হবে। এক্ষেত্রে অভিভাবক ও শিক্ষকদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) গোলাম মাঈনউদ্দিন হাসান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা দপ্তরের উপপরিচালক নিভা রানী পাঠক এবং মুক্তিযোদ্ধা অধ্যাপক আলমগীর কবীর। স্বাগত জানান উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো খুলনা জেলার সহাকারী পরিচালক হীরক কুমার বিশ্বাস। এসময় জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এবং মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এর আগে জেলা প্রশাসকের নেতৃত্বে খুলনা শহিদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বরে এসে শেষ হয়। র‌্যালিতে অতিরিক্ত জেলা প্রশাসকগণ, এনজিও প্রতিনিধি, বিভিন্ন স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।