চকমুথরাবাদে জেসি ডেয়ারী ফার্মে আগুন : ১৫ লাখ টাকার ক্ষতি

প্রকাশঃ ২০২০-০৮-০৪ - ২১:০৩

স্টাফ রিপোর্টারঃ হরিণটানা থানাধিন খুলনা বিশ্ববিদ্যালয়ের পিছনে চকমথুরাবাদ গ্রামের ইসলাম নগরে মেসার্স জেসি ডেয়ারী ফার্মে আগুন লাগার ঘটনা ঘটেছে। ২ আগস্ট বেলা ১১টার দিকে এ ঘটনা ঘটে। এতে কোন মৃত্যুর ঘটনা না ঘটলেও বেশ কিছু গরু আহত হয়েছে। এঘটনায় ফার্মের মালিক শেখ আসলাম আলি হরিণটানা থানায় সাধারণ ডায়েরী করেছেন যার নং-৯৩।
এলাকাবাসি জানায়, নগরীর ২০/১, পশ্চিম বানিয়াখামার এলাকার মৃত. শেখ ইদ্রিস আলির ছেলে শেখ আসলাম আলির হরিণটানা থানাধিন খুলনা বিশ্ববিদ্যালয়ের পিছনে চকমথুরাবাদ গ্রামের ইসলাম নগরে ১৫ কাঠা জমির উপর মেসার্স জেসি ডেয়ারী ফার্ম রয়েছে। ফার্মে গাভী, ষাড় ও বাছুরসহ ১৪টি গরু ছিল। ২ আগস্ট বেলা ১১টার দিকে ফার্মে কোন লোক ছিল না। তারা ঘাস আনতে বাইরে ছিল। ফার্মের যে দেখাশুনা করতো তার থাকার ঘর থেকে হঠাৎ আগুন লেগে যায়। পরে এলাকাবাসি ও ফায়ার সার্ভিসের লোকজন এসে প্রায় ৩০/৪০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে গরু রাখার ঘর, গরুর খাবারসহ ঘর ও লোকদের বসত ঘর পুড়ে ছাই হয়ে যায়।
ফার্মের মালিক শেখ আসলাম আলি জানান, ২ আগস্ট বেলা ১১টার দিকে আমি বাসায় ছিলাম। ফার্মের কেয়ারটেকার রিপন গ্রামের বাড়িতে ছিল। আমার চাচাতো ভাই ফরিদ শেখ আমাকে ফোনে আগুন লাগার ঘটনা জানায়। আমি সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিসকে ফোন করি ও দ্রæত ফার্মে হাজির হই। এসে দেখি এলাকাবাসি ও ফায়ার সার্ভিসের লোকজন আগুন নিয়ন্ত্রণে এনেছে। তাদের প্রচেষ্টায় গরুগুলো রক্ষা পেয়েছে। অসুস্থ হওয়া গরুগুলোকে চিকিৎসা দেয়া হয়েছে। তবে গরুর কোন ক্ষতি না হলেও গরুর খাবার, গরু রাখার ঘর, ও লোকদের বসত ঘর পুড়ে ছাই হয়ে গেছে। যেখানে প্রায় ১৫/১৬ লাখ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে।
হরিণটানা থানার এসআই মো. দেলোয়ার হোসেন জানান, মেসার্স জেসি ডেয়ারী ফার্মে আগুন লাগার সংবাদ পেয়ে দ্রæত ঘটনাস্থলে আসি। এলাকাবাসি ও ফায়ার সার্ভিসের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আনি। আগুন লাগার কারণ জানার চেষ্টা করি। ধারণা করা হচ্ছে ফার্মের কেয়ারটেকার রিপন যে ঘরে থাকতো সেই ঘরের বিদ্যুৎ সর্ট সার্কিটের মাধ্যমে আগুর লাগতে পারে।
সিনিয়র স্টেশন অফিসার (বয়রা) মো. সায়েদুজ্জামান জানান, খুলনা বিশ্ববিদ্যালয়ের পিছনে চকমথুরাবাদ গ্রামের মেসার্স জেসি ডেয়ারী ফার্মে আগুন লাগার সংবাদ পেয়ে দ্রæত ঘটনাস্থলে যাই। ফার্মের গরু বা কোন লোকজনের ক্ষয়-ক্ষতি ছাড়াই দ্রæত আগুন নিয়ন্ত্রণে আনি। তবে ৩টি গরু সামান্য আহত হয়েছে। প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে ফার্মের কেয়ারটেকারের ঘর থেকে বিদ্যুৎ সর্ট সার্কিটের মাধ্যমে আগুর লাগতে পারে। ফার্মে রাখা গরুর খাবার ও ঘরবাড়ি পুড়ে কি পরিমান ক্ষয়-ক্ষতি হয়েছে তা নিরুপণ করা হয়নি। তবে ৫লাখ টাকার ক্ষয়-ক্ষতি হতে পারে।