চতুর্থ দফায় দুই হাজার রোহিঙ্গাকে ভাসানচর স্থানান্তর

প্রকাশঃ ২০২১-০২-১৫ - ১৭:৫২

চট্টগ্রাম : রোহিঙ্গাদের স্থানান্তরের চতুর্থ দফায় আজ সোমবার আরো ২ হাজার ১০ জন রোহিঙ্গাকে ভাসানচরে পৌঁছে দেয়া হয়েছে। আজ সকাল পৌনে ১০ টায় নৌবাহিনীর পাঁচটি জাহাজ এসব রোহিঙ্গাকে নিয়ে চট্টগ্রাম ছেড়ে যায়।
রোহিঙ্গাবাহী জাহাজের সাথে থাকা সাংবাদিকরা জানান, নৌবাহিনীর ফ্লিট কমান্ডার রিয়ার এডমিরাল আবুল কালাম আজাদ সকাল পৌনে ১০ টায় চট্টগ্রাম নৌবাহিনীর জেটিঘাট থেকে এ জাহাজ বহরকে বিদায় জানান। এসব রোহিঙ্গা উখিয়ার বালুখালীর ৮, ৯, ১০, ১১, ১২ ও ১৮ নম্বর ক্যাম্প কুতুপালং-১ ইস্ট, ২ ইস্ট এবং ২ ওয়েস্ট ক্যাম্পে ছিল। মোট ৪৭৭ পরিবারের এসব সদস্যকে নিয়ে দুপুর একটায় পর্যায়ক্রমে পাঁচটি জাহাজ ভাসানচর পৌঁছে। এটি ছিল চতুর্থ দফার প্রথম পর্বের স্থানান্তর।
জানা যায়, আগামীকাল আরো ১৮ শ’ রোহিঙ্গা নিয়ে পাঁচটি জাহাজে সকাল নয়টার পর ভাসানচর যাত্রা করবে। ইতিমধ্যে তাদেরকে নিয়ে বাস কক্সবাজার থেকে চট্টগ্রামের উদ্দেশে যাত্রা করেছে। চট্টগ্রাম পৌঁছানোর পর রোহিঙ্গাদের বিএফ শাহীন কলেজে রাখা হবে। সেখানে তাদের খাবার ও রাত্রি যাপনের ব্যবস্থা রয়েছে। এদের স্থানান্তরের মধ্য দিয়ে চতুর্থ দফায় ৩৮শ’ ১০ জন রোহিঙ্গাকে ভাসানচর নিয়ে যাওয়া হচ্ছে। এর আগে তিন দফায় প্রায় ১১ হাজার রোহিঙ্গা শরণার্থীকে ভাসানচরে স্থানান্তর করা হয়।
উল্লেখ্য, মিয়ানমার থেকে ইতিমধ্যে ১১ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করে। এরা সকলেই উখিয়া ও টেকনাফের বিভিন্ন শরণার্থী শিবিরের অবস্থান করছে। সরকারের উদ্যোগে ভাসানচরে নির্মিত আশ্রায়ন প্রকল্পে পর্যায়ক্রমে লক্ষাধিক রোহিঙ্গাকে স্থানান্তর করা হবে।