চারটি দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশঃ ২০১৯-০৫-২৮ - ১১:৩১

ঢাকা অফিস : চার দিনের সরকারি সফরে জাপানের উদ্দেশে রওনা হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখান থেকে সৌদি আরব ও ফিনল্যান্ড সফর শেষে নয়াদিল্লি হয়ে ৮ই জুন দেশে ফেরার কথা রয়েছে তাঁর।

আজ মঙ্গলবার সকাল ৮টা ৫৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে টোকিওর উদ্দেশে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী।

চার দিনের সফরে জাপানের প্রধানমন্ত্রী শিনঝো আবের সঙ্গে দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠকে অংশ নিবেন শেখ হাসিনা। এছাড়া এই জাপানের প্রভাবশালী দৈনিক নিক্কেই শিম্বুন আয়োজিত ‘এশিয়ার ভবিষ্যৎ’ শিরোনামের আন্তর্জাতিক ফোরামে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

তাঁর সফরকে কেন্দ্র করে নিজেদের নানা আশা, আকাঙ্খার কথা জানিয়েছেন প্রবাসীরা। প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে জাপানে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ী, রাজনীতিক ও সাধারণ মানুষ তাদের প্রত্যাশার কথা জানিয়েছেন। প্রবাসে থেকেই তারা বাংলাদেশে বিনিয়োগের সুযোগ চান।

এবারের ২৫তম সমাবেশে অতিথি হিসেবে থাকছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ের্তে, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুনসেন ও লাওসের সরকার প্রধান। এছাড়া সিঙ্গাপুর ও ভিয়েতনামের উপ-প্রধানমন্ত্রী এবং মঙ্গোলিয়ার পার্লামেন্টের স্পিকারও ফোরামে যোগ দেবেন।

উদ্বোধনী দিনে মূল বক্তব্য উপস্থাপন করবেন- বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৮শে মে সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সংবর্ধনার আয়োজন করেছেন প্রবাসীরা।

পরে ৩১শে মে জাপান থেকে সৌদি আরব যাবেন প্রধানমন্ত্রী। ওই দিনই ওআইসি সম্মেলনে যোগ দেবেন তিনি। এরপর পবিত্র উমরা পালন ও মহানবীর পবিত্র রওজা জিয়ারত করবেন শেখ হাসিনা।

আগামী ৩রা জুন ফিনল্যান্ডের হেলসিংকির উদ্দেশে রওনা হবেন তিনি। সেখান থেকে ৮ জুন নয়াদিল্লিতে পৌঁছাবেন শেখ হাসিনা। ওইদিনই সন্ধ্যায় ঢাকার উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।