জনগণের আস্থা অর্জনে পুলিশকে নির্দেশ

প্রকাশঃ ২০২০-০১-০৬ - ১৬:০৫

ঢাকা অফিস : জনগণের আস্থা নিয়ে পুলিশকে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  জঙ্গি-সন্ত্রাস দমন ও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রাখার প্রশংসাও করেছেন তিনি। সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পুলিশ সপ্তাহ ২০২০ উপলক্ষে উর্ধতন কর্মকর্তাদের উদ্দেশ্য বক্তব্যে, পুলিশ বাহিনীকে সংস্কারের কথাও জানিয়েছেন সরকার প্রধান।

পুলিশ সপ্তাহ উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সারাদেশের উর্ধতন পুলিশ কর্মকর্তাদের উপস্থিতি ছিলো আজ। শুরুতেই তাদের নানান কার্যক্রম পর্যালোচনা, মূল্যায়ন ও আগামীর কর্ম পরিকল্পনাসহ নানান বিষয় ও সুপারিশ তুলে ধরেন উর্ধতন কয়েকজন পুলিশ কর্মকর্তা।

পরে দিক নির্দেশনামূলক বক্তব্যে রাজনৈতিক অস্থিতিশীলতা, সন্ত্রাস ও জঙ্গীবাদ দমনে পুলিশের ভূমিকার প্রসংশা করেন প্রধানমন্ত্রী। বিভিন্ন মেয়াদে ক্ষমতায় থেকেও বিএনপিসহ অন্য সরকারগুলো পুলিশের কল্যাণে কাজ করেনি বলে অভিযোগ করেন প্রধানমন্ত্রী।

পুলিশ বাহিনীর দক্ষতার প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, ‘৯৬ সালে প্রথমে যখন সরকারে আসি তখন পুলিশ বাহিনীর রেশন বাড়িয়ে দিয়েছিলাম এবং অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছিলাম। ঝুঁকিভাতা থেকে শুরু করে অন্যান্য ভাতা বৃদ্ধি করেছিলাম। প্রমোশনের ব্যবস্থা করেছিলাম, লোকবলও বৃদ্ধি করেছিলাম। দ্বিতীয় দফায় যখন সরকারে আসি তখন পুলিশের জন্য কাজ করেছি। এবারও এসেই আমরা জনবল বৃদ্ধির দিকে নজর দিয়েছি।’

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ পুলিশকে আধুনিক ও জনবান্ধব করে গড়ে তোলার লক্ষ্যে আমাদের সরকার বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে। পুলিশের জনবল আমরা ধাপে ধাপে বৃদ্ধি করেছি এবং প্রশিক্ষণের ব্যবস্থাও করেছি।’