জন্মভিটার টানে বরিশালে পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার

প্রকাশঃ ২০১৭-১১-০২ - ২৩:১৩

ঢাকা অফিস : জন্মভিটার টানে বরিশালের বাবুগঞ্জে এসেছেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার বিকেলে বিমানযোগে ঢাকা থেকে বরিশালে এসে পৌঁছান। এরপর বিশ্রামের জন্য সন্ধ্যার পর থেকে বরিশাল সার্কিট হাউসে অবস্থান নেন।

আগামীকাল শুক্রবার সকালে তিনি স্ত্রী নন্দিতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে বরিশাল নগরীর ঐতিহ্যবাহী ব্রজমোহন কলেজ সংলগ্ন নিজ জন্মভিটা পরিদর্শন করবেন। পরে বরিশালের অন্যতম পুরাতন নিদর্শন গৌরনদী উপজেলার মাহিলারা মঠ ও আগৈলঝাড়া উপজেলার গৈলা মনসা মন্দির পরিদর্শন করবেন।

বিকেলে উপমহাদেশের ঐতিহ্যবাহী বরিশাল মহাশ্মশান ও মুকুন্দ দাস কালীবাড়ি পরিদর্শন করবেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

শনিবার সকাল ১০টায় বরিশাল সার্কিট হাউসের হলরুমে বিধান সভার স্পিকারের উপস্থিতিতে সুধী সমাবেশ অনুষ্ঠিত হবে। পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভার স্পিকার ও তার স্ত্রীর আগমন উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে বরিশাল জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে।

সন্ধ্যায় বরিশাল সার্কিট হাউজে তার সঙ্গে কথা হয় জেলা প্রশাসক মো. হাবিবুর রহমানের। তখন বিমান বন্দ্যোপাধ্যায় জানান, বরিশালের ঐতিহ্যবাহী ব্রজমোহন কলেজের পাশের বাড়িতে জন্মেছিলেন তিনি। তার বাবা ছিলেন বরিশাল কোর্টের প্রখ্যাত আইনজীবী প্রাণতোষ বন্দ্যোপাধ্যায়। দাদু সতীশচন্দ্র বন্দ্যোপাধ্যায়ও ছিলেন একই কোর্টের আইনজীবী। আধুনিক বরিশালের রূপকার ও স্বাধীনতা সংগ্রামী অশ্বিনী দত্ত ছিলেন বিমান বন্দ্যোপাধ্যায়ের দাদুর ঘনিষ্ঠ বন্ধু। ব্রজমোহন কলেজের ঠিক পাশের দোতলা বাড়িতে থাকতেন তারা। তাদের বাড়িতে বিপ্লবী চিন্তাহরণ চট্টোপাধ্যায়ের যাতায়াত ছিল।