ঠাকুরগাঁওয়ে নানা আয়োজনে চড়ক পূজা অনুষ্ঠিত

প্রকাশঃ ২০১৯-০৪-২৩ - ১০:৪৫

ঠাকুরগাঁও প্রতিনিধি : চড়ক পূজা হিন্দু সম্প্রদায়ের একটি অন্যতম ঐতিহ্যবাহী পূজা। বৈশাখের প্রথম সম্পাহে এই পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। হিন্দু শাস্ত্র মতে মানুষের শান্তি ও মঙ্গল কামনায় করা হয় এ পূজা।

এরই লক্ষ্যে শনিবার বিকেলে প্রতিবারের মতো এবারো শহরের হঠাৎপাড়া এলাকায় শ্রী শ্রী গঙ্গাদেবী পূজা উদযাপন কমিটির আয়োজনে এ পূজা অনুষ্ঠিত হয়। এ পূজা উপলক্ষে হাজারো দর্শণার্থীরা সকাল থেকেই মন্দির এলাকায় ভীড় জমায়।

ঘন্টাব্যাপী এই পূজায় মূল আকর্ষণ ছিলো শরীরে বড়শি লাগিয়ে চড়ক গাছের দুই প্রান্তে ঘুড়পাক।

পূজায় বিভিন্ন আনুষ্ঠানিকতা শেষে দিনাজপুর থেকে আগম ডাক্তার ভবেশ চন্দ্র দাস পিঠে বড়শি গেঁথে তাকে চড়ক গাছে ঝুলিয়ে ঘুরাতে থাকেন। এসময় ভক্তবৃন্দরা ঢাক ঢোল, কাসর, ঘন্টা বাজিয়ে ও উলুধ্বনি দিয়ে চড়ক পূজাকে প্রাণবন্ত করে তুলেন।

এসব পূজায় বছর শেষের গ্লানি ও জরা মুছে দিয়ে, নতুন বছরের আগমনকে শুভ কামনা জানিয়ে দেবতা মহাদেবের পূজা অর্চনা করেন ভোক্তাবৃন্দরা।

গঙ্গাদেবী পূজা উদযাপন কমিটির সভাপতি অশোক কুমার দাশ ও সাধারণ সম্পাদক সুকুমার দাস জানান, প্রায় ৩৪ বছর ধরেই এই চড়ক পূজোর আয়োজন করে আসছি। এখানে বিভিন্ন ধরনের মানুষ আসে। যা দেখে অনেকটাই ভালো লাগে। দিনটিও ভালো কাটে। তবে এখানে কোন ধরনের বরাদ্ধ পাইনা আমার। সম্পূর্ণ নিজেস্ব অর্থায়নে এটা করে থাকি। অনেকের কাছে সাহায্য চাইলেও তারা মুখ ফিরিয়ে নেয়।