ডুমুরিয়ায় ভূমিহীনদের জমি দখলের অভিযোগ

প্রকাশঃ ২০২০-০৯-০১ - ১৯:৫২

ডুমুরিয়া প্রতিনিধি : ডুমুরিয়া উপজেলায় এক প্রভাবশালীর বিরুদ্ধে ভূমিহীনদের বন্ধবোস্তকৃত জমি দখলের অভিযোগ উঠেছে। এ ঘটনায় ভূক্তভোগী ভূমিহীনরা ৩১ আগস্ট খুলনা জেলা প্রশাসকের নিকট লিখিত অভিযোগ করেন।
অভিযোগে সূত্রে জানা গেছে, উপজেলার সাহস ইউনিয়নের বাঁশতলা-দিধলিয়া ও মাগুরখালীর শিবনগর মৌজার ভরাটকৃত নদীর খাস জমি হিসাবে ওই এলাকার ভূমিহীনরা বন্দবোস্ত নিয়ে চাষাবাদ করে আসছে। সেখানে ধান, মাছ, ও শাক সব্জী চাষ করেই চলছে তাদের জীবিকা। কিন্তু চলতি বছরের জানুয়ারি থেকে এলাকার কিছু দালালের সহযোগীতায় খুলনার এক প্রভাবশালী মোস্তফা কামাল আলমগীর কতিপয় ভূমিহীনের নিকট থেকে জমি লিজ নেয়। পরবর্তীতে সে প্রভাব খাটিয়ে বাকী জমি গুলো দখল করার পায়তারা করছে। এ ব্যাপারে কৃষক আব্বাস মোড়ল বলেন, আমাদের কয়েক জনের নিকট থেকে কিছু জমি লীজ নিয়ে লবন পানি তুলে মাছ চাষ করছে। এবং আমাদের প্রায় ২০ একর জমি তারা দখলে নেয়। জমিতে পানি তুলার কারনে সেখানে পানিবন্ধী হয়ে জলাবদ্ধতা সৃষ্টি হযেছে। ফলে আমাদের জমিতে আমরা চাষাবাদ করতে পারছি না। তাদের কাছে অনুরোধ করতে গেলে উল্টে হুমকি ধামকি দিচ্ছে।
এ বিষয়ে ডুমুরিয়া উপজেলা সহকারি কমিশনার (ভুমি) সজীব দাস জানান, কেউ কোন সরকারি সম্পত্তি জোর করে দখল করা এটা বে-আইনি। এ ধরনের কোন অভিযোগ পেলে অবশ্যই আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।