ডেঙ্গু: আজ গেলো ৪ প্রাণ, ২৪ ঘন্টায় আক্রান্ত ২০৬৫

প্রকাশঃ ২০১৯-০৮-০৫ - ১৫:৩৩

ঢাকা অফিস : ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আজও অন্তঃসত্ত্বা নারীসহ চারজনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় সারা দেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে দুই হাজার ৬৫ জন। ডেঙ্গু আক্রান্তদের বড় অংশই শিশু।

আজ সোমবার শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যালে মারা যান আবহাওয়াবিদের অন্তঃসত্ত্বা স্ত্রী শারমিন আক্তার। ঢাকা মেডিক্যালে মারা গেছে হাসান নামের ১৩ বছরের এক কিশোর। খুলনা সিটি মেডিক্যালে এক নারী মারা গেছেন। এছাড়া মাদারীপুরে এক পোশাক শ্রমিক মারা গেছে।

শুক্রবার জ্বর নিয়ে জয়পুরহাট জেলা আধুনিক হাসপাতালে ভর্তি হন আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক নাজমুল হকের সাত মাসের অন্তঃসত্ত্বা স্ত্রী শারমিন আক্তার। পরীক্ষায় তার ডেঙ্গু ধরা পড়ে। রক্তের প্লাটিলেট না বাড়ায়, শনিবার শারমিনকে ঢাকায় শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হওয়ায় আইসিইউতে নেয়ার পর, সোমবার ভোরে শারমীনের মৃত্যু হয়।

একটি প্রশিক্ষণ কর্মশালায় অংশ নিতে তিন দিন আগে দক্ষিণ কোরিয়া যান শারমীনের স্বামী নাজমুল। স্ত্রী ও ছেলেকে জয়পুরহাটের বাড়িতে রেখে যান তিনি।  শারমীনের এমন মৃত্যু মেনে নিতে পারছেন না স্বজনরা।

এদিকে, কয়েকদিন আগে জ্বর নিয়ে ঢাকা থেকে মাদারীপুর যান পোশাক শ্রমিক রিপন হাওলাদার। ডেঙ্গু শনাক্তের পর তাকে ফরিদপুর মেডিক্যালে ভর্তি হওয়ার পরামর্শ দেয় শিবচর হাসপাতাল কর্তৃপক্ষ। কিন্তু চিকিৎসা না নিয়ে বাড়ি ফিরলে অবস্থার অবনতি হয় তার। পরে, শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মারা যায় রিপন।

এদিকে, সাতক্ষীরায় প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগী। প্রতিদিন গড়ে ৫ থেকে ৭ জন করে ডেঙ্গু রোগী ভর্তি হচ্ছে সদর হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিকে। আর প্রতিদিন ডেঙ্গু পরীক্ষা করছেন গড়ে ২০/২৫ জন। জেলা সদর হাসপাতালে খোলা হয়েছে ডেঙ্গু কর্ণার।

নোয়াখালীতেও ডেঙ্গুর প্রকোপ। আক্রান্তদের অভিযোগ, সরকারি হাসপাতালে পরীক্ষা করাতে না পেরে বেসরকারি হাসপাতালে পরীক্ষা করাতে হয়েছে তাদের।

অন্যদিকে, ডেঙ্গু চিকিৎসায় হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলার অভিযোগ পেলে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন নোয়াখালী জেলার সিভিল সার্জন ডা. মোহাম্মদ মমিনুর রহমান।

এ পরিস্থিতিতে ডেঙ্গু রোগীতে ভরে গেছে রাজধানীর প্রায় সব সরকারি-বেসরকারি হাসপাতাল। তবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, সরকারি হাসপাতালে আরো ৫ হাজার ডেঙ্গু রোগীকে জায়গা দেয়ার ব্যবস্থা আছে।  আর দু’একদিনের মধ্যে মশার নতুন ওষুধ আসবে বলে জানিয়েছেন, ঢাকা উত্তর সিটির মেয়র মো. আতিকুল ইসলাম। ডেঙ্গু আক্রান্ত দুঃস্থ রোগীদের আর্থিক সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।