ডেঙ্গু রোগীর চাপে হিমশিম হাসপাতালগুলো

প্রকাশঃ ২০১৯-০৮-০৪ - ১২:০৭

ঢাকা অফিস : হাসপাতালগুলোতে প্রতিদিন বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগী। রোগীর চাপ সামলাতে হিমশিম চিকিৎসক-নার্স। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬৪৯ জন।  সারা দেশের হাসপাতালগুলোতে ভর্তি ৬ হাজার ৮৫৮ জন। শনিবার দেশের তিন জেলায় ৩ জনসহ এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১৮ জনের। অবশ্য এমন পরিসংখ্যানের পরও ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রাজধানীসহ সারা দেশে ভয়াবহ রূপ নিচ্ছে ডেঙ্গু। সরকারি হাসপাতালগুলোতে প্রতিদিনই রেকর্ড হারে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সামান্য জ্বর হওয়া মাত্রই অনেকে হাসপাতালে ছুটছেন ডেঙ্গু আতঙ্কে। তাই ডেঙ্গু পরীক্ষায় হাসপাতালগুলোতে লম্বা লাইন।

ঢাকার বাইরে থেকেও ডেঙ্গু আক্রান্ত হয়ে অনেক রোগী চিকিৎসা নিতে আসছেন। সরকারি নির্দেশনা অনুযায়ী, অধিকাংশ হাসপাতালে আলাদাভাবে ডেঙ্গু রোগীদের জন্য বিশেষ কর্ণার খোলা হয়েছে। সেইসাথে চিকিৎসকদের সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে।

ডেঙ্গু পরিস্থিতি পর্যবেক্ষণে রাজধানীর বিভিন্ন হাসপাতাল পরিদর্শন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ডেঙ্গু ওয়ার্ড পরিদর্শন শেষে, প্রাইভেট ক্লিনিক ও হাসপাতালগুলো রি-এজেন্টের অজুহাতে ডেঙ্গুর পরীক্ষা না করলে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেন তিনি।

আর শিশু হাসপাতালে রোগীদের দেখতে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী দাবি করেন, ডেঙ্গু কখনোই নিয়ন্ত্রনের বাইরে ছিল না। তাই আতঙ্কিত হয়ে জ্বর হলেই ডেঙ্গু পরীক্ষা না করানোর আহ্বানও জানান তিনি।

এদিকে, মশা নিধন অভিযান সফল করতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ঢাকার দুই সিটির সব ওয়ার্ডের কর্মকর্তাদের সাপ্তাহিক ও ঈদের ছুটি বাতিল করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।