ড্রেজারের সাথে কার্গো জাহাজের ধাক্কা লাগার ঘটনা ১ লাখ টাকায় মিমাংসা

প্রকাশঃ ২০১৭-০৮-১৫ - ০০:২৯

মোংলা প্রতিনিধিঃ মোংলা-ঘাষিয়াখালী চ্যানেলে ড্রেজারের সাথে কার্গো জাহাজের ধাক্কা লাগার ঘটনায় কার্গোর পাইলট, মাষ্টার ও কর্মচারীদের মারধর এবং ভাংচুরের ঘটনায় ওই ড্রেজার ষ্টাফদের ১ লাখ টাকা জরিমানা করে বিষয়টি মিমাংসা করা হয়েছে। এদিকে পরবর্তীতে যাতে আর কোন ধরণের দুর্ঘটনা না ঘটে সেজন্য চ্যানেল দিয়ে নির্দিষ্ট সময় নৌযান চলাচলের সময় ড্রেজার ও পাইপ মুল চ্যানেলের নিরাপদ দুরত্বে রাখার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, শনিবার সকালে এ নৌপথ দিয়ে এম,ভি গালফ-০৭ নামক একটি কার্গো জাহাজ যাওয়ার সময় চ্যানেলের রনবিজয়পুর এলাকায় খনন কাজে নিয়োজিত ড্রেজার মাতৃবাংলা’র সাথে ধাক্কা লাগে। এ সময় ড্রেজারের লোকজন কার্গোটিকে আটক করে পাইলট, মাষ্টার ও কর্মচারীদের বেদম মারপিট করে গুরুতর আহত ও জাহাজের গ্লাসসহ অন্যান্য মালামাল ভাংচুর করে। এ ঘটনায় কার্গোর ড্রাইভার শনিবার সন্ধ্যায় রামপাল থানায় লিখিত অভিযোগ দেয়ার পর স্থানীয় সংসদ সদস্য আলহাজ তালুকদার আব্দুল খালেকের নির্দেশে বিষয়টি মিমাংসার জন্য রবিবার বিকেলে কালিগঞ্জ বাজারে শালিসী বৈঠকে বসেন রামপাল উপজেলা নির্বাহী অফিসার তুষার কুমার পাল, রামপাল থানার অফিসার ইনচার্জ বেলায়েত হোসেন, বাশতলী ইউপি চেয়ারম্যান শেখ মোহাম্মদ আলী, বিআইডব্লিউটিএর ড্রেজিং বিভাগের সহকারী প্রকৌশলী মো: দিদার এ আলম, নির্বাহী প্রকৌশলী আ: রব ও ড্রেজার এবং কার্গোর ষ্টাফরা। বৈঠকে আহতদের চিকিৎসা ও জাহাজে ভাংচুরের ক্ষতিপূরণ বাবদ ২ লাখ ২২ হাজার টাকা দাবী করেন কার্গো ষ্টাফরা। পরে উভয় পক্ষের সম্মতিতে ১ লাখ টাকা জরিমানা করা হয় ড্রেজার ষ্টাফদের।
এ বিষয়ে রামপাল উপজেলা নির্বাহী অফিসার তুষার কুমার পাল বলেন, কার্গোর ষ্টাফদের চিকিৎসা ও ভাংচুরের ক্ষতিপূরণ বাবদ ১ লাখ টাকা জরিমানা করে বিষয়টি নিষ্পত্তি করা হয়েছে। বিআইডব্লিউটিএ’র ড্রেজিং বিভাগের নির্বাহী প্রকৌশলী আ: রব বলেন, পরবর্তীতে যাতে আর এ ধরণের দুর্ঘটনা না ঘটে সেজন্য সকল ড্রেজারকে নৌযান চলাচলের সময় মুল চ্যানেল ফাকা রেখে নিরাপদে ড্রেজার ও পাইপ রাখার নির্দেশনা দেয়া হয়েছে। আশা করছি ভবিষ্যতে এ ধরণের অপ্রীতিকর ঘটনা আর ঘটবে না।