তালার সিকান্দার মেলায় চলছে অশ্লীল নৃত্য : জুয়ার প্রস্তুতি

প্রকাশঃ ২০১৯-০৩-২১ - ২১:৫২

তালা প্রতিনিধি : সাতক্ষীরা জেলার তালার তেঁতুলিয়ায় কবি সিকান্দার আবু জাফরের শততম জন্ম বাাষিকী উপলক্ষ্যে পক্ষকালব্যাপী সিকান্দার মেলায় কর্তৃপক্ষের কঠোর নিশেধাজ্ঞা থাকার পরও মিনি সার্কাসে নগ্ন পুতুল নাচ ও যাত্রার নামে চলছে খোলা মেলা নৃত্য এবং বর্তমানে চলছে জুয়ারও প্রস্তুতি।
মেলায় কবির জীবনী ও সাহিত্য সংষ্কৃতি বিষয়ক আলোচনা, তাঁর লেখা বই,গান,নাটক ও কবিতা প্রদর্শনের শর্ত থাকলেও সেটি করা হচ্ছে না। সব মিলিয়ে মেলার সার্বিক আয়োজনে সুফল না থাকলেও অপসাংস্কৃতি পরিধি বাড়ছে। ফলে চিত্ত বিনোদনে বাণিজ্যিক প্রসারতায় মূল লক্ষ্য থেকে সরে ঐতিহ্য হারাচ্ছে তালাবাসীর প্রাণের মেলা সিকান্দার মেলাটি, বাণিজ্যিকিকরণের নানা পসরায় চাপা পড়ছে কবির সৃষ্টি।
সরকারের সংষ্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদনে জেলা শিল্পকলা একাডেমির তত্ত্বাবধানে তালা উপজেলার তেঁতুলিয়াস্থ কবির জন্ম ভিটায় উদযাপিত হচ্ছে সিকান্দার মেলা। গত ১১ মার্চ থেকে ১৫ দিন ব্যাপী মেলা উদ্বোধন করা হয়। অশ্লীলতা এবং জুয়া অভিযোগে গত বছর মেলাটি ভেঙ্গে দেয় প্রশাসন।
সরেজমিন তালার তেঁতুলিয়ায় মেলার মাঠ ঘুরে দেখা গেছে, মাঠের এক প্রান্তে মিনি সার্কাসের মধ্যে চলছে অশ্লীল পুতুল নাচ। সন্ধ্যার পর থেকে রাত ১২ পর্যন্ত ৩/৪ শো সার্কাসের খেলার পরিবর্তে চলছে নগ্ন নাচ। এরপর রাত সাড়ে ১২ টা থেকে যাত্রার নামে শুরু হচ্ছে ডানাকাটা পরীর বাহারী নৃত্য। রাত দুটা-আড়াইটা থেকে নৃত্য শিল্পীদের কাপড় খোলা শুরু হয়। নগ্ন নৃত্য শিল্পীদের শরীরের উপর টাকা ছড়ানোর দৃশ্য দেখে ভদ্র দর্শকরা মুখে রুমাল দিয়ে ত্যাগ করছে যাত্রার প্যান্ডেল। অপর দিকে মেলার মাঠের আশে-পাশের কয়েকটি বাড়ী ভাড়া নিয়ে নর্তকিদের দেহ ব্যবসা করানোর অভিযোগ করেছেন স্থনীয লোকজন। এব্যাপারে মেলার সদস্য সচিব শেখ মোসফিকুর রহমান মিল্টন বলেন, আমি জেলা থেকে সব দেখা শুনা করে উঠতে পারিনা, স্থানীয় সমন্বয়কারী ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত । মেলার মাঠ ইজারাদার আমজাদ হোসেন জানান, এবারের মেলায় প্রায় ৫ লাখ টাকা লগ্নি করেছেন তিনি। একটু নগ্ন না করলে দর্শক হচ্ছে না। এছাড়া চরকা- লটারী(জুয়া) চালু না করলে কোন ভাবেই তার লগ্নির টাকা উশুল হবেনা, বলেও দাবী করেন তিনি। এব্যপারে তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদী রাসেল জানান, যেভাবে মেলার অনুমোদন হয়েছে,তার বাইরের কোন অবৈধ আয়োজন বন্ধ করা হবে। তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার জানান, মেলাটি বানিজ্যিক করনের ফলে এবং পরিবার কেন্দ্রিক কিছু লোকের কারণে সার্বজনিন হচ্ছে না। সাতক্ষীরা -১ (তালা-কলারোয়া)সংসদ সদস্য এ্যড. মুস্তফা লুৎফুল্লাহ বলেন, মেলার নামে কোন অশ্লীলতা, জুয়া চলতে দেওয়া হবে না।