তালায় শারদীয় উৎসবের সাজসজ্জা চলছে

প্রকাশঃ ২০১৭-০৯-১৪ - ১৯:২১

সেলিম হায়দার, তালা :  শরতের কাশ ফুলের সাদা শুভ্রতা মনে করিয়ে দেয় বিপদ নাশিনী দেবীর আগমনী বার্তা। সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এ ধর্মীয় উৎসবকে সামনে রেখে শারদীয় উৎসবের অন্যতম দুর্গা পূঁজার প্রতিমা তৈরিতে এখন মহাব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমা তৈরির শিল্পীরা। হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা এবছর সাতক্ষীরা জেলার তালা উপজেলার ১৮০ টি মন্দিরে অনুষ্ঠিত হবে। এরমধ্যে তালা থানা ১০২টি ও পাটকেলঘাটা প্রশাসনিক থানায় ৭৮টি  মন্ডপে এখন পুরোদমে চলছে দুর্গা পূজার প্রস্তুতি।

বৃহস্পতিবার সকালে উপজেলার নির্বাহী অফিসসূত্রে জানাযায়,  উপজেলার তালা সদর ইউনিয়নে ১৭টি, তেতুঁলিয়ায় ৮টি, ইসলামকাটি ২০, মাগুরায় ১০, খেশরায় ১৪টি, জালালপুর ১৩টি, খলিলনগর ২০টি, ধানদিয়ায় ১৫টি, নগরঘাটা ৯টি সরুলিয়া ১৮টি, কুমিরা ১৩, খলিষখালী ১৯টি পূজা মন্ডপে এ বছর পূজা অনুষ্ঠিত হবে।

উপজেলার বিভিন্ন মন্দিরে ঘুরে দেখা গেছে, মন্দিরে মন্দিরে এখন চলছে দেবী প্রতিমার ওপর কাঁদামাটির প্রলেপের কাজ শেষ হওয়ায় প্রতিমার ওপর রং তুলির আঁচড়ে দশভুজা দেবী ষষ্ঠীর দিন পাবেন জীবন্ত রূপ। সেদিন দেবী সেজে উঠবে অপরূপ সাজে। শক্সখ, উলুধ্বনি আর মঙ্গল সংগীতে দেবী দুর্গাকে বরণ করে নেবেন সনাতন ধর্মাম্বলী ভক্তরা। জাতির মঙ্গল কামনায় সব অশুভ শক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে প্রতিবছর মহালয়ারদিন দেবী দুর্গা শ্বশুরালয় থেকে পিতৃগৃহে চলে আসেন। আসুরিক শক্তির বিনাশ আর পার্থিব শান্তি, কল্যাণ ও সমৃদ্ধি লাভের জন্য হিন্দু সম্প্রদায় যুগ যুগ ধরে মা দুর্গার আরাধনা করে আসছেন। এবছরও উৎসবকে ঘিরে চলছে ব্যাপক আয়োজন

উপজেলা পূজা উদ্যাপন কমিটির সাধারন সম্পাদক প্রণব ঘোষ বাবলু জানান, আগামী ১৯ সেপ্টেম্বর শুভ মহালয়া অনুষ্ঠানের মধ্যদিয়ে দুর্গা পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। এ বছর দেবী দুর্গা নৌকায় চরে আগমন করবেন এবং দোলায় গমন করবেন। তিনি আরও জানান, আগামী ২৫ সেপ্টেম্বর থেকে শারদীয় দুর্গোৎসবের মূল পুজা শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর বিজয়া দশমীর মধ্যদিয়ে শেষ হবে।